বিনোদন

এটা আইন বহির্ভূত রায়: জায়েদ খান

বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নিপুণের নাম ঘোষণা ও জায়েদ খানের প্রার্থিতা বাতিলকে আইন বহির্ভূত রায় হিসেবে উল্লেখ করেছেন জায়েদ খান।
জায়েদ খান। ছবি: সংগৃহীত

বাংলাদেশ শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদে নিপুণের নাম ঘোষণা ও জায়েদ খানের প্রার্থিতা বাতিলকে আইন বহির্ভূত রায় হিসেবে উল্লেখ করেছেন জায়েদ খান।

আপিল বোর্ডের সভায় অনুপস্থিত জায়েদ খান মুঠোফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, 'এখানে আপিল বোর্ডের কোনো মূল্য নেই। তারা এরকম কোনো সিদ্ধান্ত দিতে পারে না৷ এটা আইন বহির্ভূত, পৃথিবীতে এমন নজিরবিহীন ঘটনা নেই। প্রজ্ঞাপনের পর আপিল বোর্ড কীভাবে এ রায় ঘোষণা করে? আমি আইনি ব্যবস্থা নেবো।'

আজ শনিবার সভা শেষে সাধারণ সম্পাদক হিসেবে নিপুণের নাম ঘোষণা করে জায়েদ খানের প্রার্থিতা বাতিল করে আপিল বোর্ড।

আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

এর আগে জায়েদ খান ও কার্যকরী সদস্য চুন্নুর প্রার্থিতা স্থগিত চেয়ে আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহানের কাছে লিখিত অভিযোগ জানিয়েছিলেন নিপুণ।

সেই অভিযোগ আমলে নিয়ে শিল্পী সমিতির নব-নির্বাচিত সাধারণ সম্পাদক জায়েদ খান ও কার্যনির্বাহী সদস্য চুন্নুর প্রার্থিতা বাতিলের বিষয়ে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও সচিব বরাবর এক চিঠিতে দিকনির্দেশনা চান আপিল বোর্ডের চেয়ারম্যান সোহানুর রহমান সোহান।

সেই চিঠি আমলে নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার জন্য আপিল বোর্ডের চেয়ারম্যানকে ক্ষমতা দিয়েছিল সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তর কর্তৃপক্ষ।

নিপুণের অভিযোগ ছিল, বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাচন কমিশনার— সবাই কাজ করেছেন জায়েদ খানের পক্ষে। আর তাই ফলাফল তার বিপক্ষে গেছে।

পাশাপাশি সাধারণ সম্পাদক পদে জয়ী হতে জায়েদ খান টাকা দিয়ে ভোট কিনেছেন বলেও দাবি করেছেন নিপুণ৷ নির্বাচনের দিন থেকেই এ অভিযোগ করে আসছেন তিনি।  

Comments