‘তুমিই হবে এই সিনেমার মাসুদ রানা'

কাজী আনোয়ার হোসেনের 'মাসুদ রানা' চরিত্রটি নিয়ে বাংলাদেশে প্রথম চলচ্চিত্র নির্মিত হয়েছিল মাসুদ রানা সিরিজের বিস্মরণ গ্রন্থ অবলম্বনে। খ্যাতিমান অভিনেতা মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা 'মাসুদ রানা’ সিনেমার মাধ্যমে বড় পর্দায় প্রথম বারের মতো নায়ক হিসেবে আসেন।
সোহেল রানা। ছবি: স্টার

কাজী আনোয়ার হোসেনের 'মাসুদ রানা' চরিত্রটি নিয়ে বাংলাদেশে প্রথম চলচ্চিত্র নির্মিত হয়েছিল মাসুদ রানা সিরিজের বিস্মরণ গ্রন্থ অবলম্বনে। খ্যাতিমান অভিনেতা মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা মাসুদ রানা সিনেমার মাধ্যমে বড় পর্দায় প্রথম বারের মতো নায়ক হিসেবে আসেন।

আলোচিত এই সিনেমাটি মুক্তি পায় ১৯৭৪ সালে। এই সিনেমায় অভিনয় করেন কিংবদন্তী অভিনেত্রী কবরী ও অলিভিয়া। আরও অভিনয় করেন গোলাম মুস্তফা, ফতেহ লোহানীসহ অনেকেই। এই সিনেমার মধ্য দিয়ে বাংলাদেশি কোনো চলচ্চিত্রে প্রথম বারের মতো কোনো গোয়েন্দা চরিত্রের দেখা মেলে।  

এ বিষয়ে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপচারিতায় সোহেল রানা বলেছিলেন, 'মাসুদ রানা সিনেমায় প্রথম নায়ক হিসেবে আমার অভিষেক হয়েছিল। এই সিনেমার প্রধান চরিত্র মাসুদ রানার জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি পর্যন্ত দেওয়া হয়েছিল। সিনেমাটির চরিত্র নির্বাচনের জন্য এস এম শফি, অভিনেত্রী সুমিতা দেবী, সাংবাদিক আহমদ জামান চৌধুরী ও আমাকে নিয়ে একটি কমিটি গঠন করা হয়েছিল।'

আলাপচারিতায় সোহেল রানা আরও বলেন, 'মাসুদ রানা চরিত্রটির জন্য সারা বাংলাদেশ থেকে অসংখ্য আবেদন আসতে থাকল। কী কারণে জানি না, আহমদ জামান চৌধুরী একদিন এসে বললেন, "তুমিই হবে এই সিনেমার মাসুদ রানা"। নায়ক হিসেবে আমার নাম দেয়া হলো সোহেল রানা। এই সিনেমার মাধ্যমেই নায়ক, প্রযোজক ও পরিচালক হিসেবে আমার যাত্রা শুরু হয়েছিল।'

Comments

The Daily Star  | English
Bangladesh Bank dissolves National Bank board

Bangladesh Bank again dissolves National Bank board

The bank’s sponsor director Khalilur Rahman made the new chairman

1h ago