শিল্পকলা একাডেমিতে অভিনয় শিল্পীদের মিলনমেলা

অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে টেলিভিশন নাটকের অভিনয় শিল্পীদের মিলন মেলা বসেছিল শনিবার। দিনভর শিল্পকলা একাডেমিতে অভিনয় শিল্পী সংঘের সদস্য ও কার্যকরী পরিষদের সদস্যরা উপস্থিত থেকে আড্ডা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন।
ছবি: সংগৃহীত

অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভা উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে টেলিভিশন নাটকের অভিনয় শিল্পীদের মিলন মেলা বসেছিল শনিবার। দিনভর শিল্পকলা একাডেমিতে অভিনয় শিল্পী সংঘের সদস্য ও কার্যকরী পরিষদের সদস্যরা উপস্থিত থেকে আড্ডা, আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেন।

প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান এমপি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি ও নাট্যজন মামুনুর রশীদ।

শুরুতে পরিবেশন করা হয় জাতীয় সংগীত। এরপর প্রয়াত অভিনেতা আলী যাকেরের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

ছবি: সংগৃহীত

অনুষ্ঠানের শুরুতে পাস করা হয় অর্থ সম্পাদকের বিল। সাধারণ সম্পাদকের প্রতিবেদন এবং গঠনতন্ত্রের প্রস্তাবিত কিছু ধারা।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান এমপি বলেন, 'অভিনয় শিল্পী সংঘের সাধারণ সভার উদ্বোধন ঘোষণা করে সত্যি আমি মুগ্ধ। আপনাদের কোটি কোটি ভক্ত রয়েছে। আমাকে আমন্ত্রণ করায় ভীষণ গর্ববোধ করছি এবং সব শিল্পীর সুন্দর জীবন, সেই সঙ্গে সফলতা প্রত্যাশা করছি।

মামুনুর রশীদ বলেন, 'শুধু নাটককে ভালোবেসে একটি জীবন পার করে দিলাম। শিল্পীরা ভালোবাসা এবং সম্মান নিয়ে বাঁচতে চান। অভিনয় শিল্পী সংঘ চলচ্চিত্র কল্যাণ ট্রাস্টের সঙ্গে যুক্ত হওয়ায় আমরা খুশি ও আনন্দিত। এ জন্য সরকারকে ধন্যবাদ।'

এ ছাড়া, গতকাল নির্বাচন কমিশনও গঠন করা হয়েছে। সিনিয়র অভিনেতা খায়রুল আলম সবুজকে নির্বাচন কমিশনার করা হয়। মামুনুর রশীদকে করা হয় অপিল বিভাগের প্রধান। মোট ৬ জন সদস্য কাজ করবেন কমিটিতে।

ছবি: সংগৃহীত

কমিটি আগামী ৩ মাসের মধ্যে অভিনয় শিল্পী সংঘের নির্বাচনের আয়োজন করবে। নিয়ম অনুযায়ী আগামী ৩ মাসের মধ্যে অভিনয় শিল্পী সংঘের নির্বাচন অনুষ্ঠিত হবে।

অবশ্য আগে ২ বছরের জন্য কার্যকরী পরিষদ গঠিত হলেও আগামী নির্বাচনের পর থেকে নতুন কমিটির মেয়াদ ৩ বছর করার সিদ্বান্ত  নেওয়া হয়েছে।

সাধারণ সভায় অভিনয় শিল্পীরা নানা কথা তুলে ধরেছেন। সদস্যদের নিজেদের চাওয়া-পাওয়ার কথা, অভিযোগ সবই তুলে ধরে খোলামেলা বক্তব্য দেন।

বিকেলে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ এমপি। তিনি বলেন, 'শিল্পীদের জন্য সরকার অনেক কিছু করেছে। শিল্পী কল্যাণ ট্রাস্ট একটি ভালো কাজ। আপনাদের সঙ্গে সরকার সব সময় আছে এবং থাকবে। তিনি আরও বলেন, এক সময় আমিও চট্রগ্রামে তীর্যক নাট্যদলের হয়ে কাজ করেছি।'

এ সময় মঞ্চে আরও উপস্থিত ছিলেন তথ্যপ্রতিমন্ত্রী মুরাদ হাসান, নাট্যজন মামুনুর রশীদ, তারিক আনাম খান, সালাউদ্দিন লাভলু, চিত্রনায়ক আলমগীর ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া।

আলমগীর বলেন, 'চলচ্চিত্রশিল্পী হলেও আমি আপনাদের অভিনয় শিল্পী সংঘেরও একজন সদস্য। এই মিলন মেলায় এসে অনেক ভালো লাগছে। আমরা শিল্পীরা একই পরিবার।'

মামুনুর রশীদ সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, 'শিল্পের কোনো সীমানা নেই। এটা নিয়ে নাটক করা যাবে না, ওটা নিয়ে নাটক করা যাবে না, এইসব বিষয়গুলো শিল্পচর্চাকে বাধাগ্রস্ত করে।'

সাংস্কৃতিক অনুষ্ঠানটি উপস্থাপনা করেন অভিনেতা সাজু খাদেম। নাচ দিয়ে শুরু হয় এই অনুষ্ঠানটি। অভিনেত্রী আশনা হাবিব ভাবনা রবীন্দ্র সংগীতের গানের সঙ্গে নাচ পরিবেশন করেন।

এরপর অভিনয় শিল্পী সংঘের সভাপতি শহীদুজ্জামান সেলিম ঘোষণা করেন, তথ্যমন্ত্রীকে আমরা অভিনয় শিল্পী সংঘের সদস্য করে নিচ্ছি।

তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান ও অভিনেত্রী  তারিন মন শুধু মন ছুঁয়েছে গানটি পরিবেশন করেন। এ ছাড়া, অভিনেতা চঞ্চল চৌধুরী, ফজলুর রহমান বাবু গান গেয়ে শোনান।

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে অভিনেতা মামুনুর রশীদকে নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া, অভিনয় শিল্পী সংঘের ওয়েবসাইট উদ্বোধন করেন তথ্যমন্ত্রী।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago