আন্তর্জাতিক ক্রিকেট থেকে আফ্রিদির অবসরের ঘোষণা

আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানি তারকা ক্রিকেটার আফ্রিদির ২১ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারের সমাপ্তির কথা ঘোষণা করেছেন। ৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার ২০১০ সালে টেস্ট থেকে ও ২০১৫ সালে এক দিনের ম্যাচ থেকে অবসর নেন। ২০১৬ সালেও ভারতে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি চাম্পিয়নশিপে দলকে নেতৃত্ব দিয়েছেন আফ্রিদি।
ফাইল ছবি, এএফপি

পাকিস্তানি ক্রিকেট তারকা শহিদ আফ্রিদি তার ২১ বছরের বর্ণাঢ্য আন্তর্জাতিক ক্যারিয়ারের সমাপ্তির কথা ঘোষণা করেছেন।

৩৬ বছর বয়সী এই অলরাউন্ডার ২০১০ সালে টেস্ট থেকে ও ২০১৫ সালে এক দিনের ম্যাচ থেকে অবসর নেন। ২০১৬ সালেও ভারতে ওয়ার্ল্ড টি-টোয়েন্টি চাম্পিয়নশিপে দলকে নেতৃত্ব দিয়েছেন আফ্রিদি।

টুর্নামেন্টের পর আফ্রিদি টি-টোয়েন্টি দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেও এই ফরম্যাটে খেলার ক্ষীণ আশা ধরে রেখেছিলেন।

শারজায় পাকিস্তান সুপার লিগের খেলা চলছে এখন। টুর্নামেন্টে পেশোয়ার জালমির হয়ে খেলছেন আফ্রিদি। গতকাল দলের হয়ে ২৮ বলে ৫৪ রান করার পর তিনি বলেন, “আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছি আমি।”

তিনি বলেন, “আমি আমার ভক্তদের জন্য খেলছি। এই লিগে আগামী দুই বছর খেলা চালিয়ে যাবো। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায়।”

“আমার ভিত্তি খুব গুরুত্বপূর্ণ। দেশের জন্য পেশাদারিত্ব ও নিষ্ঠার সঙ্গে খেলেছি আমি।”

ভক্তরা ভালোবেস আফ্রিদিকে ‘বুব বুম’ নামে ডাকে। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার বিপক্ষে এক দিনের ম্যাচে মাত্র ৩৭ বলে শত রান করে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি। তার এই রেকর্ড ১৮ বছর ধরে অক্ষুণ্ণ ছিলো।

ক্যারিয়ারের শুরুর দিকে ঝড়ো গতিতে রানের জন্য জনপ্রিয় হলেও মাঝপথে এসে লেগ স্পিনার হিসেবে সুখ্যাতি কুড়িয়েছেন। টি-টোয়েন্টিতে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন তিনি। ২০০৯ সালে পাকিস্তানের খেতাব জয়ের অনেকখানি কৃতিত্ব আফ্রিদিকে দেওয়া হয়।

ক্যারিয়ারে সর্বমোট ২৭টি টেস্ট, ৩৯৮টি এক দিনের আন্তর্জাতিক ও ৯৮টি টি-টোয়েন্টি খেলেছেন আফ্রিদি। টেস্টে তার মোট রান এক হাজার ১৭৬ ও উইকেট সংখ্যা ৪৮। এক ইনিংসে তার সর্বোচ্চ ১৫৬ রান তুলেছেন। ওডিআইতে সর্বোচ্চ ১২৪সহ মোট আট হাজার ৬৪ রান করেছেন তিনি। আর লেগ স্পিনের ঘূর্ণিতে ফেলে ৩৯৫ জন ব্যাটসম্যানকে মাঠের বাইরে পাঠিয়েছেন। টি-টোয়েন্টি থেকে এক হাজার ৪০৫ রান ও ৯৭ উইকেট সংগ্রহ করেছেন আফ্রিদি।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Banking sector abused by oligarchs: CPD

Oligarchs are using banks to achieve their goals, harming good governance, transparency, and accountability in the financial sector, said economists and experts yesterday.

1h ago