আসুন, কবি শ্বেতা শতাব্দীকে বাঁচাতে পাশে দাঁড়াই

জন্মের ছয় মাস বয়স থেকেই যিনি দুরারোগ্য ব্যাধি থ্যালাসমেয়িয়ায় আক্রান্ত। এই মরণব্যাধিতে বিপর্যস্ত হয়ে দিনের পর দিন শ্বেতা এখন এগিয়ে যাচ্ছেন ভাষাহীনতার বলয়ে, বাকরুদ্ধতার আশ্রয়ে। জীবন থমকে দাঁড়িয়েছে মৃত্যুর কাছাকাছি। তবে জীবনের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে স্বাভাবিকতায় ফিরে আসতে প্রয়োজন দীর্ঘমেয়াদী উন্নত চিকিৎসার।
Shweta Shatabdi
কবি শ্বেতা শতাব্দী এষ। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

ভাষাহীনতার দিকে এগিয়ে যাচ্ছি ক্রমশ

জীবনের মাত্রাগুলো অনায়াসে মিলেমিশে মোহনা তৈরি করছে 

আমি সেই মোহনায় কোনো দিক খুঁজে পাই না 

কিছু প্রশ্নের অমীমাংসা নিয়ে ভোর হয়ে যায়

তারপরও অন্ধকার কাটে না

-সমস্ত ভাবনা শুধু নেতিবাচকতার চিহ্ন নয়, বরং 

এক গভীর তরঙ্গে আমার অস্তিত্বের আত্মপ্রকাশের একেকটি চিত্রকল্প 

যারা আমাকে কেবল আরো ভাষাহীনতার দিকেই নিয়ে যাচ্ছে ক্রমশ’!

(কবিতাঃ মুহূর্তনামা)



কবিতাটি প্রতিভাসম্পন্ন তরুণ কবি শ্বেতা শতাব্দী এষ –এর। জন্মের ছয় মাস বয়স থেকেই যিনি দুরারোগ্য ব্যাধি থ্যালাসমেয়িয়ায় আক্রান্ত। এই মরণব্যাধিতে বিপর্যস্ত হয়ে দিনের পর দিন শ্বেতা এখন এগিয়ে যাচ্ছেন ভাষাহীনতার বলয়ে, বাকরুদ্ধতার আশ্রয়ে। জীবন থমকে দাঁড়িয়েছে মৃত্যুর কাছাকাছি। তবে জীবনের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে স্বাভাবিকতায় ফিরে আসতে প্রয়োজন দীর্ঘমেয়াদী উন্নত চিকিৎসার।

গত ২০০৯ সালে শরীরে অতিরিক্ত আয়রনের কারণে অপারেশন করে প্লীহা অপসারণ করার পর নানারকম জটিলতায় বিপর্যস্ত হয় শ্বেতা। বর্তমানে মাত্রাতিরিক্ত আয়রনের কারণে তার যকৃত মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থায়। তার হাড়ের ক্যালসিয়াম বিপদজনক পর্যায়ে কমে গেছে। তাঁর হরমোনাল ইমব্যালেন্সের কারণে যকৃত ফুলে গিয়ে দেখা দিয়েছে নানা রকম শারীরিক জটিলতা। পঙ্গুপ্রায় অবস্থায় বিছানায় শয্যাশায়ী ২৫ বছর বয়সী শ্বেতার জন্যে প্রয়োজন যথাযথ উন্নত চিকিৎসা। উন্নত চিকিৎসার জন্যে চলতি মাসেই জরুরি ভিত্তিতে তাকে নিয়ে যেতে হচ্ছে ভারতের ভেলোরে অবস্থিত ক্রিশ্চিয়ান মিশনারি হসপিটালে। দীর্ঘমেয়াদি বিশেষ চিকিৎসার জন্য ত্রিশ লক্ষ টাকা প্রয়োজন বলে তার বড়বোন মন্দিরা এষ জানিয়েছেন। কিন্তু প্রয়োজনীয় অর্থের খুব সামান্যই যোগাড় করা সম্ভব হয়েছে এখন পর্যন্ত।

শ্বেতার জন্যে শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সাহিত্যের ওয়েবজিন (অনলাইনভিত্তিক সাহিত্য ম্যাগাজিন) “শিরিষের ডালপালা” -এর (https://shirisherdalpala.net) উদ্যোগে গত ২ জুন, শুক্রবার আয়োজন করা হয়েছিল বইমেলার। আজ ৯ জুন, শুক্রবারও এই বইমেলা অনুষ্ঠিত হচ্ছে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে। মেলাটি চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বন্দর নগরী চট্টগ্রামেও বইমেলা আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে কবি-সাহিত্যিকদের উদ্যোগে। বইমেলা থেকে যা বিক্রি হচ্ছে তা তুলে দেয়া হচ্ছে শ্বেতার পরিবারের হাতে। প্রতিমাসে এখন তাঁর চিকিৎসা খরচ প্রায় ৩০,০০০ টাকা। যা তাঁর বাবা ও পরিবারের পক্ষে সংস্থান করা অসম্ভব বলে জানিয়েছেন তাঁর বড় বোন ও কবি মন্দিরা এষ। তাই দেশে-বিদেশে বন্ধু-সুহৃদ-শুভানুধ্যায়ী এবং মানবিক মানুষেরা এগিয়ে আসতে পারেন এই প্রচেষ্টায়।

শৈশব থেকেই অত্যন্ত মেধাবী শ্বেতা। অসুস্থতা নিয়েও জীবনযুদ্ধে নিজের মেধা ও মনন দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ও পরবর্তীতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ২০১৬ সালে অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত তাঁর তৃতীয় কাব্যগ্রন্থ “বিপরীত দূরবীনে”-এর স্বীকৃতি স্বরূপ সম্প্রতি “আয়েশা ফয়েজ পুরস্কার​-২০১৭”-এ ভূষিত হয়েছেন।

শ্বেতার চিকিৎসার্থে মানবিক মূল্যবোধ নিয়ে মানুষ দাঁড়াক আরেকজন মানুষের পাশে। সহযোগিতা করুক তাঁর যথাযথ উন্নত চিকিৎসার জন্যে। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য। এই কথাটি হৃদয়ে ধারণ করে আসুন, কবি শ্বেতা শতাব্দী এষ -এর সুচিকিৎসার জন্যে তাঁর পাশে দাঁড়াই।



আর্থিক সাহায্য পাঠানোর ঠিকানা: শতাব্দী এষ, হিসাব নম্বর- ৩৪১২৬৬৩৬, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কর্পোরেট শাখা, জনতা ব্যাংক লিমিটেড।

বিকাশ নম্বর: ০১৯১৪-৮৬৭৬৮৭ (শ্বেতার ব্যক্তিগত নম্বর)

 

শ্বেতার উন্নত চিকিৎসায় সার্বিক সহযোগিতার জন্যে খোলা ফেসবুক পেইজ:

Stand By A Poet



শ্বেতার চিকিৎসার স্বার্থে বইমেলার জন্যে খোলা ইভেন্ট পেইজ:

কবির জন্য রবীন্দ্র ও শরৎ রচনাবলি নিলাম

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Dhaka Wasa hikes water prices by 10pc from July

Wasa's respected customers are hereby informed that the prices were adjusted due to inflation according to section 22 of the Wasa Act 1996

34m ago