শীর্ষ খবর

ইউএনও’র ঘটনায় মন্ত্রিসভার তদন্ত কমিটি

বঙ্গবন্ধুর ‘বিকৃত’ ছবি দিয়ে আমন্ত্রণপত্র ছাপার অভিযোগে বরগুনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বিরুদ্ধে মানহানি মামলা ও গ্রেফতারের ঘটনা তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
ইউএনও তারিক সালমন

বঙ্গবন্ধুর ‘বিকৃত’ ছবি দিয়ে আমন্ত্রণপত্র ছাপার অভিযোগে বরগুনায় উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) বিরুদ্ধে মানহানি মামলা ও গ্রেফতারের ঘটনা তদন্ত করতে একটি কমিটি গঠন করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আজ প্রধানমন্ত্রী শেখা হাসিনার নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব মো শফিউল আলম তদন্ত কমিটির কথা জানান। তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের একজন অতিরিক্ত সচিব পাঁচ সদস্যের এই তদন্ত কমিটির নেতৃত্বে রয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইউএনও তারিক সালমনকে কেন গ্রেফতার করা হয়েছে ও এক্ষেত্রে আইনের কোন ব্যত্যয় ঘটেছে কিনা জানতে তদন্ত কমিটি কাজ করবে। গত শনিবার গঠন করা তদন্ত কমিটিটি আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিবে।

তিনি আরও বলেন, এই ঘটনায় কারো দায়িত্বে অবহেলা পাওয়া গেলে সে ব্যাপারেও ব্যবস্থা নিবে কমিটি।

গতবছর স্বাধীনতা দিবসে আগৈলঝাড়া উপজেলায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় এক শিশু বঙ্গবন্ধুর ছবিটি এঁকেছিল। পরে এই ছবি দিয়ে আমন্ত্রণপত্র ছেপেছিলেন ইউএনও।

গত বুধবার ওই মানহানি মামলায় আদালতে হাজিরা দিয়ে জামিনের আবেদন করেন তারিক সালমন। আদালত প্রথমে তা নামঞ্জুর করলে তাকে আদালতের হাজতখানায় নেওয়া হয়। অবশ্য দুই ঘণ্টা পর তার জামিন মঞ্জুর করা হয়।

ইউএনওর বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের ঘটনায় প্রধানমন্ত্রী ক্ষোভ প্রকাশ করলে গত শুক্রবার মামলার বাদী আওয়ামী লীগ নেতা ওবায়দুল্লাহ সাজুকে ‘অতি উৎসাহের’ কারণে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়। পরে রবিবার মামলাটি তিনি প্রত্যাহার করে নেন।

এই ঘটনাটি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও ব্যাপক আলোচনা তৈরি করে। পঞ্চম শ্রেণির ছাত্রের আঁকা বঙ্গবন্ধুর ছবি আমন্ত্রণপত্রে ব্যবহার করায় ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে অনেকেই ইউএনওর প্রশংসা করেন। প্রধানমন্ত্রীও বলেছেন, বঙ্গবন্ধুর ছবি আঁকা শিশু ও ইউএনওকে পুরস্কৃত করা উচিত।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Benazir Ahmed corruption scandal

An IGP’s eye-watering corruption takes the lid off patronage politics

Many of Benazir Ahmed's public statements since assuming high office aligned more with the ruling party's political stance than with the neutral stance expected of a civil servant.

5h ago