ইস্তাম্বুলে নাইটক্লাবে সন্ত্রাসী হামলায় নিহত ৩৯

তুরস্কের ইস্তাম্বুলে বর্ষবরণের রাতে একটি অভিজাত নাইটক্লাবে ‘সন্ত্রাসী’ হামলায় অন্তত ৩৫ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। হামলাকারীদের মধ্যে অন্তত একজন সান্তা ক্লজের বেশে এসে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। এ সময় নাইটক্লাবটিতে নতুন বছর উদযাপনের পার্টি চলছিল।
ইস্তাম্বুলের রেইনা নাইটক্লাবে সন্ত্রাসী হামলায় হতাহতদের হাসপাতালে নেওয়া হয়। ছবি: রয়টার্স

তুরস্কের ইস্তাম্বুলে বর্ষবরণের রাতে একটি অভিজাত নাইটক্লাবে ‘সন্ত্রাসী’ হামলায় অন্তত ৩৯ জন নিহত ও ৪০ জন আহত হয়েছেন। হামলাকারীদের মধ্যে অন্তত একজন সান্তা ক্লজের বেশে এসে নির্বিচারে গুলিবর্ষণ শুরু করে। এ সময় নাইটক্লাবটিতে নতুন বছর উদযাপনের পার্টি চলছিল।

ইস্তাম্বুলের গভর্নর ভাসিপ সাহিন বলেন, হামলাকারী রেইনা নাইটক্লাবের প্রবেশপথে একজন পুলিশ সদস্যসহ দুইজনকে হত্যা করে ভেতরে ঢুকে গুলি শুরু করে। স্থানীয় সময় রাত সোয়া ১টার দিকে হামলা শুরু হয়।

বার্তা সংস্থা দোগান-এর বরাত দিয়ে এএফপি জানায়, সান্তা ক্লজের বেশে দুইজন হামলাকারী নাইটক্লাবটিতে ঢুকে গুলি শুরু করে। এসময় সেখানে প্রায় ৭০০ জন উপস্থিত ছিলেন।

বসফরাস প্রণালীর পাড়ে ইস্তাম্বুল নগরীর ইউরোপীয় অংশে যেখানে এই হামলা হয় সেখানে গভর্নর ভাসিপ সাহিন সাংবাদিকদের বলেন, “দুঃখজনকভাবে আমাদের ৩৯ জন নাগরিক প্রাণ হারিয়েছেন। নিহতদের মধ্যে একজন ছিলেন পুলিশ কর্মকর্তা। ৪০ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।”

তিনি আরও বলেন, হামলাকারী অত্যন্ত বর্বর ও নিষ্ঠুর কায়দায় নিরপরাধ মানুষকে লক্ষ্যবস্তু বানায় যারা এখানে নববর্ষ উদযাপন ও আনন্দ উৎসব করতে এসেছিলেন। গভর্নর একে ‘সন্ত্রাসী’ হামলা বললেও হামলাকারী ঠিক কতজন ছিলেন বা তাদের ভাগ্যে কী ঘটেছে সে সম্পর্কে কিছু জানাননি।

টেলিভিশনের ছবিতে নাইটক্লাবটি থেকে ভীত সন্ত্রস্ত লোকজনকে বের হয়ে আসতে দেখা যায়।

গুলি থেকে বাঁচতে পার্টিতে যোগদান করতে আসা অনেকই বসফরাসে ঝাঁপ দেন। পানিতে ঝাঁপিয়ে পড়া লোকদের উদ্ধার করতে তৎপরতা চলছে বলে দেশটির একটি টেলিভিশনের খবরে জানানো হয়েছে।

কয়েকজন প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে বার্তা সংস্থা দোগানের খবরে বলা হয়, হামলাকারীরা “আরবি ভাষায়” কথা বলছিল।

পুলিশের বিশেষ বাহিনীর সদস্যরা নাইটক্লাবটির ভেতরে ঢুকে তল্লাশি চালাচ্ছেন। টেলিভিশনের ছবিতে দেখা যাচ্ছে পুলিশ কর্মকর্তারা নাইটক্লাবটি ঘিরে রেখেছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

4h ago