এইচএসসি পরীক্ষা শুরু

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড, কারিগরি বোর্ড ও বিজনেস স্টাডিজ ডিপ্লোমা বোর্ড (ডিআইবিএস) থেকে এ বছর ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন।
এইচএসসি ফলাফল

দেশজুড়ে ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা বোর্ড, কারিগরি বোর্ড ও বিজনেস স্টাডিজ ডিপ্লোমা বোর্ড (ডিআইবিএস) থেকে এ বছর ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ জন পরীক্ষায় অংশ নিচ্ছেন। পরীক্ষার্থীদের মধ্যে ছয় লাখ ৩৫ হাজার ৬৯৭ জন ছেলে ও পাঁচ লাখ ৪৭ হাজার ৯৮৯ জন মেয়ে। দেশজুড়ে দুই হাজার ৪৯৭টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

আগামী ১ মে লিখিত পরীক্ষা শেষ হয়ে ১৬ মে থেকে ২৫ মে পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মোট পরীক্ষার্থীদের মধ্যে এবার নয় লাখ ৮২ হাজার ৭৮৩ জন এইচএসসি ৯৯ হাজার ৩২০ জন আলিম, ৯৬ হাজার ৯১৪ জন কারিগরি ও চার হাজার ৬৬৯ জন ডিআইবিএস পরীক্ষা দিচ্ছেন।

সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে ঢাকা শিক্ষাবোর্ড থেকে সর্বোচ্চ তিন লাখ ৩৬ হাজার ৬৯৩ জন পরীক্ষা দিচ্ছেন। এছাড়াও রাজশাহী বোর্ড থেকে এক লাখ ২৩ হাজার ৬১৬ জন, দিনাজপুর বোর্ড থেকে এক লাখ ছয় হাজার ৭৭২ জন, যশোর বোর্ড থেকে এক লাখ চার হাজার ১২৯ জন, কুমিল্লা বোর্ড থেকে এক লাখ এক হাজার ৪৫০ জন, চট্টগ্রাম বোর্ড থেকে ৮৩ হাজার ১৯৩ জন, সিলেট বোর্ড থেকে ৬৫ হাজার ৩৬৮ জন ও ৬১ হাজার ৫৬২ জন বরিশাল বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন।

আটটি শিক্ষা বোর্ডের দুই লাখ ১৭ হাজার ৫২১ জন বিজ্ঞান, কৃষি ও গার্হস্থ অর্থনীতি, চার লাখ ৯৮ হাজার পাঁচ জন মানবিক ও দুই লাখ ৬৭ হাজার ২৫৭ জন বাণিজ্য গ্রুপের পরীক্ষার্থী।

বিদেশের সাতটি কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নিচ্ছেন মোট ২৭১ জন। এর মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে দুইটি করে চারটি ও কাতার, লিবিয়া ও বাহরাইনে একটি করে পরীক্ষা কেন্দ্র।

গত বছর আট হাজার ৫৩৩টি শিক্ষা প্রতিষ্ঠানের মোট ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন এইচএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিয়েছিলেন।

Click here to read the English version of this news

Comments