কে হবেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী?

নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদের জন্য অযোগ্য ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট রায় ও প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার পর দেশটিতে এখন একটি প্রশ্নই সবার মুখে মুখে, কে হবেন পরবর্তী সরকার প্রধান?
নওয়াজ শরীফ ও তার ছেলে হুসেইন নওয়াজ (ডানে)। ছবি:এপি

নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদের জন্য অযোগ্য ঘোষণা করে পাকিস্তানের সুপ্রিম কোর্ট রায় ও প্রধানমন্ত্রীর পদ থেকে তাঁর ইস্তফার পর দেশটিতে এখন একটি প্রশ্নই সবার মুখে মুখে, কে হবেন পরবর্তী সরকার প্রধান?

২০১৫ সালে ফাঁস হওয়া পানামা পেপারসে তিন বারের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ ও তাঁর পরিবারের সদস্যদের অর্থ কেলেঙ্কারির তথ্য উঠে আসে। এ নিয়ে নওয়াজের বিরোধী পক্ষ আদালতের দ্বারস্থ হয়।

শুক্রবার আদালতের পাঁচ সদস্যের বেঞ্চ নওয়াজকে অযোগ্য ঘোষণা করেন। নওয়াজ ও তাঁর পরিবারের সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত করার নির্দেশও দেন আদালত। মামলার তদন্তকারী প্যানেল জানায়, নওয়াজের পরিবার অবৈধভাবে বিপুল সম্পত্তির মালিক হয়েছে।

রায় ঘোষণার পর তাৎক্ষণিকভাবে প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন নওয়াজ শরীফ।

আইন বিশেষজ্ঞরা বলছেন, পাকিস্তানের সংবিধান অনুযায়ী নওয়াজ ও তাঁর দল পাকিস্তান মুসলিম লিগকে প্রধানমন্ত্রী করার জন্য এক জনকে মনোনীত করতে হবে। মনোনীত ব্যক্তিকে পাকিস্তানের ন্যাশনাল এসেম্বলিতে এই পদের জন্য নির্বাচিত হতে হবে।

ন্যাশনাল এসেম্বলিতে নওয়াজের দলের সংখ্যাগরিষ্ঠতা থাকায় এ নিয়ে জটিলতা হওয়ার আশঙ্কা কম।

এক নজরে পাকিস্তানের সম্ভাব্য পরবর্তী প্রধানমন্ত্রী:

 

আহসান ইকবাল, পরিকল্পনা ও উন্নয়নমন্ত্রী

প্রকৌশল বিদ্যায় স্নাতক ইকবাল ১৯৮৮ সাল থেকে পাকিস্তান মুসলিম লিগের সাথে আছেন। যুক্তরাষ্ট্রের পড়াশোনা করা ইকবালকে নওয়াজের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে মনে করা হয়। পাঞ্জাবের নারোয়াল থেকে তিনি নির্বাচিত। দেশটির ২০ কোটি মানুষের ৬০ শতাংশই এই রাজ্যে বসবাস করেন।

আয়াজ সাদিক, পার্লামেন্টের স্পিকার

পাকিস্তানের পূর্ব পাঞ্জাব প্রদেশের রাজধানী লাহোর থেকে নির্বাচিত সাংসদ সাদিক। নওয়াজের প্রধান প্রতিদ্বন্দ্বী ক্রিকেট থেকে রাজনীতিতে আসা ইমরান খানের ঘনিষ্ঠ সহযোগীকে নির্বাচনে পরাজিত করেছেন সাদিক।

ইমরান খানই নওয়াজের বিরুদ্ধে দুর্নীতি মামলায় অগ্রণী ভূমিকা রেখেছেন। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন, ইমরানকে অস্বস্তিতে রাখতে আয়াজ সাদিককে উত্তরসূরি মনোনীত করতে পারেন নওয়াজ শরিফ।

খুররাম দস্তগির খান, বাণিজ্যমন্ত্রী

নওয়াজ শরীফের শক্ত ঘাঁটি পূর্ব পাঞ্জাব প্রদেশের শিল্পশহর গুজরানওয়ালা থেকে নির্বাচিত খুররাম দস্তগিরও প্রকৌশলে স্নাতক।

শহীদ খাকান আব্বাসি, পেট্রোলিয়াম মিনিস্টার

শরীফের ঘনিষ্ঠদের মধ্যে আব্বাসি একজন। ১৯৯৯ সালে রক্তপাতহীন যে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে নওয়াজ শরীফকে উৎখাত করে জেনারেল পারভেজ মোশাররফ ক্ষমতায় বসেছিলেন তখন তাঁর সাথে আব্বাসিকেও অভিযুক্ত করা হয়েছিল।

খাজা মোহাম্মদ আসিফ, প্রতিরক্ষামন্ত্রী

বেসামরিক ব্যাপারে পাকিস্তানের সেনাবাহিনীর হস্তক্ষেপের কড়া সমালোচক খাজা মোহাম্মদ আসিফ। পাঞ্জাবের আরেক শহর শিয়ালকোট থেকে তিনি নির্বাচিত।

শাহবাজ শরীফ, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ও নওয়াজ শরীফের ভাই

নওয়াজ শরীফ তাঁর আপন ভাই শাহবাজ শরীফকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করলে তাঁকে উপনির্বাচনের মাধ্যমে প্রথমে পার্লামেন্টের সদস্য হতে হবে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
MP Azim’s body recovery

Feud over gold stash behind murder

Slain lawmaker Anwarul Azim Anar and key suspect Aktaruzzaman used to run a gold smuggling racket until they fell out over money and Azim kept a stash worth over Tk 100 crore to himself, detectives said.

10h ago