খুলনা থেকে কলকাতার পথে মৈত্রী এক্সপ্রেস-২

খুলনা-কলকাতা রুটে নতুন মৈত্রী এক্সপ্রেস-২ এর আজ আনুষ্ঠানিক উদ্বোধন হতে চলেছে। উদ্বোধন ও পরীক্ষামূলক যাত্রার জন্য খুলনা থেকে ট্রেনটি বেনাপোল গিয়ে পৌঁছেছে।
খুলনা স্টেশনে মৈত্রী এক্সপ্রেস-২। ছবি: প্রথম আলো

খুলনা-কলকাতা রুটে নতুন মৈত্রী এক্সপ্রেস-২ এর আজ আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। উদ্বোধনের পর পরীক্ষামূলক যাত্রার জন্য খুলনা থেকে বেনাপোল দিয়ে কলকাতার উদ্দেশে যাত্রা করেছে ট্রেনটি।

বেনাপোল থেকে আমাদের সংবাদদাতা জানান, সকাল ১১টার দিকে মৈত্রী এক্সপ্রেস-২ বেনাপোল এসে পৌঁছেছে। উদ্বোধন উপলক্ষে রেলমন্ত্রী মুজিবুল হক ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক বেনাপোল স্টেশনে উপস্থিত ছিলেন। শেখ হাসিনা ও নরেন্দ্র মোদি দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ট্রেনটি উদ্বোধন করেছেন।

আগামী পহেলা বৈশাখ থেকে ট্রেনটির মাধ্যমে খুলনা ও কলকাতার মধ্যে সরাসরি যাত্রী পরিসেবা শুরু হবে।

খুলনা স্টেশন মাস্টার কাজি আমিরুল ইসলাম দ্য ডেইলি স্টারকে জানান, সকাল সোয়া ৮টায় পাঁচটি কমপার্টমেন্ট নিয়ে একটি ইঞ্জিন খুলনা ছাড়ে। তবে ট্রেনটিতে কোন সাধারণ যাত্রী ছিলো না। স্থানীয় রাজনীতিবিদ ও রেল কর্মকর্তারা ট্রেনটিতে চেপে বেনাপোল যান। আগামীকাল সকাল সোয়া ৮টায় কলকাতা থেকে খুলনার উদ্দেশে ট্রেনটি ফিরতি যাত্রা শুরু করবে।

উদ্বোধন উপলক্ষে ফুল ও ব্যানার দিয়ে মৈত্রী এক্সপ্রেস-২ সাজানো হয়েছে। আন্তর্জাতিক এই ট্রেনটি দেখতে প্রচুর মানুষ স্টেশনে ভিড় করেন। অনেককেই ট্রেনের সাথে সেলফি নিতেও দেখা যায়।

শুরুতে সপ্তাহে একদিন বাংলাদেশের বেনাপোল ও ভারতের পেট্রাপোল দিয়ে ট্রেনটি যাতায়াত করবে। পরবর্তীতে যাত্রী চাহিদার বিবেচনায় ট্রিপ সংখ্যা বাড়ানোর সুযোগ থাকছে।

গতকাল চার দিনের রাষ্ট্রীয় সফরে নয়া দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সফরকালে রেলসহ ২২টি চুক্তি ও চারটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

6h ago