গো-ভক্তির নামে মানুষ খুনে মোদির নিন্দা

অবশেষে নীরবতা ভাঙ্গলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিন্দা জানালেন গো-ভক্তির নামে মানুষ হত্যার।
Muslims protest
২৬ জুন ভারতের আহমেদাবাদ শহরে ঈদ-উল-ফিতরের নামাজের পর মুসলমানরা গো-হত্যা সংক্রান্ত সাম্প্রতিক হত্যাকাণ্ডের নিন্দা জানায়। ছবি: রয়টার্স

অবশেষে নীরবতা ভাঙ্গলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিন্দা জানালেন গো-ভক্তির নামে মানুষ হত্যার।

গত সপ্তাহে সঙ্গে গো-মাংস রয়েছে সন্দেহে ছুরিকাঘাতে ১৬-বছর বয়সী একজন মুসলমান বালককে ট্রেনের ভেতর হত্যা করার ঘটনার পর তিনি এমন মন্তব্য করেন।

দেশটিতে গো-ভক্তির জেরে ২০১০ সালের পর এখন পর্যন্ত ২৮ জনের মৃত্যু হয়েছে। তবে অধিকাংশের মৃত্যু হয়েছে তিন বছর আগে মোদি ও তাঁর দলের ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ক্ষমতায় আসার পর।

গতকাল ২৯ জুন মোদির রাজ্য গুজরাটে ভারতের জাতির পিতা মহাত্মা গান্ধীর প্রতি উৎসর্গীকৃত একটি হিন্দু আশ্রম পরিদর্শনে গিয়ে সমবেত ভক্তদের উদ্দেশ্যে নরেন্দ্র মোদি বলেন, “গো ভক্তির নামে মানুষ হত্যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আইন নিজের হাতে তুলে নেওয়া অধিকার কারো নেই।”

তিনি আরও বলেন, গরু রক্ষা করার নীতিটা যৌক্তিক কিন্তু সেটা আইনগতভাবে করতে হবে।

ভারতের অধিকাংশ রাজ্যে গো-হত্যা নিষিদ্ধ করা হয়েছে এবং গো-মাংস ভক্ষণের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কিন্তু, দেশটির সংখ্যালঘু কয়েক কোটি মুসলমান এবং নিম্নবর্ণের হিন্দুরা মাংস এবং চামড়াশিল্পের সঙ্গে জড়িত।

এদিকে, ভারতের সমালোচক ও বিরোধীদলের রাজনৈতিকরা তথাকথিত গো-রক্ষাকারীদের আক্রমণের নিন্দা জানাতে মোদির ব্যর্থতার অভিযোগ আনেন। এমন হত্যাকাণ্ডের পেছনে তাঁর ক্ষমতাসীন দল বিজেপির মদদ রয়েছে বলেও তাঁরা অভিযোগ করেন।

বিরোধী কংগ্রেস দলের একজন জ্যেষ্ঠ নেতা রেণুকা চৌধুরী বলেন, “আমি আনন্দিত যে অবশেষে প্রধানমন্ত্রী এ বিষয়ে মুখ খুললেন। কিন্তু, এটা যথেষ্ট নয়।… কাজে এর প্রতিফলন চাই।”

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

MP Azim murder: Indian police team arrives in Dhaka today

A team of Indian police is set to arrive in Dhaka today to investigate the death of Jhenaidah-4 Awami League lawmaker Anwarul Azim Anar, who was murdered in Kolkata

6m ago