ঢাকায় বিরল ‘প্রোজেরিয়া’ রোগে আক্রান্ত শিশুর জন্ম

বিরল প্রোজেরিয়া রোগের লক্ষণসহ ঢাকায় এক শিশুর জন্ম হয়েছে। এই রোগে আক্রান্ত শিশুরা অল্প বয়সেই বৃদ্ধাবস্থায় পৌঁছে যায়।
বিরল প্রোজেরিয়া রোগের উপসর্গ নিয়ে ঢাকার বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে একটি শিশুর জন্ম হয়েছে। ছবি: শাহীন মোল্লা

বিরল প্রোজেরিয়া রোগের লক্ষণসহ ঢাকায় এক শিশুর জন্ম হয়েছে। এই রোগে আক্রান্ত শিশুরা অল্প বয়সেই বৃদ্ধাবস্থায় পৌঁছে যায়।

প্রোজেরিয়া শব্দটির উৎপত্তি গ্রিক শব্দ ‘pro’, যার অর্থ অপরিণত এবং ‘geras’, থেকে যার অর্থ বৃদ্ধ। রোগটি খুবই বিরল এবং খুব সংখ্যক শিশু এই জিনগত রোগ নিয়ে জন্মায়। এরা সাধারণত ১৩ থেকে ২০ বছর বয়স পর্যন্ত বাঁচে।

গত ২২ মে ধানমন্ডির বাংলাদেশ মেডিকেল কলেজ হাসপাতালে প্রোজেরিয়ার লক্ষণ নিয়ে শিশুটির জন্ম হয়। হাসপাতালটির শিশুরোগ বিভাগের প্রধান নুরুল হক দ্য ডেইলি স্টারকে জানান, গর্ভে মাত্র ২৬ সপ্তাহ বয়সেই শিশুটির জন্ম হয়েছে।

ডাক্তারদের সন্দেহ শিশুটি প্রোজেরিয়ায় আক্রান্ত। তবে এখনো তার রোগ সনাক্তের কাজ হয়নি বলেও তিনি জানান।

শিশুটির ওজন এখন মাত্র ৯৬০ গ্রাম যেখানে আড়াই কেজির কম ওজনের নবজাতকদেরই স্বল্প ওজনের ধরা হয়। গত ১৩ দিনে শিশুটির ১৬০ গ্রাম ওজন বেড়েছে।

দেশে প্রোজেরিয়া আক্রান্ত শিশুর কথা প্রথম জানা যায় ২০১০ সালে। সে বছর তুহিন নামের একটি শিশু প্রোজেরিয়ার উপসর্গ নিয়ে জন্মায়। এর পর ২০১৬ সালেও বায়জিদ নামের একটি শিশু এই রোগ নিয়ে জন্মায়। প্রতি ৮০ লাখ শিশুর মধ্যে একজনের প্রোজেরিয়ার সম্ভাবনা থাকে।

প্রোজেরিয়ার চিকিৎসা বা কোন ধরনের প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। এই রোগ নিয়ে সারা বিশ্বে মাত্র কয়েকজনই ১৩ বছর বয়স পর্যন্ত বেঁচেছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

2h ago