পাঁচ শতাধিক পর্নো-সাইট বন্ধ করেছে সরকার

পর্নো-সাইট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের অংশ হিসেবে সরকার ইতোমধ্যে স্থানীয়ভাবে হোস্টেড পাঁচশ’র বেশি সাইটের একটি তালিকা ইন্টারনেট সেবা প্রদানকারীদের কাছে পাঠিয়েছে।
BTRC logo

পর্নো-সাইট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের অংশ হিসেবে সরকার ইতোমধ্যে স্থানীয়ভাবে হোস্টেড পাঁচশ’র বেশি সাইটের একটি তালিকা ইন্টারনেট সেবা প্রদানকারীদের কাছে পাঠিয়েছে।

সাইটগুলো বন্ধ করার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সোমবার সন্ধ্যায় তালিকাটি মোবাইল ফোন অপারেটর, আন্তর্জাতিক ইন্টারনেট গেটওয়ে অপারেটর, ইন্টারকানেকশন এক্সচেঞ্জ অপারেটর, ইন্টারনেট সেবা প্রদানকারী সংস্থা এবং অন্যান্য টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের কাছে পাঠায়।

বিটিআরসি কর্মকর্তারা জানান, তালিকাটি পাওয়ার পর অপারেটররা সাইটগুলো বন্ধের কাজ শুরু করেছেন। তবে প্রযুক্তিগত কিছু সমস্যার কারণে কয়েকটি সাইট এখনো বন্ধ করা যায়নি।

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম গতকাল দ্য ডেইলি স্টারকে টেলিফোনে বলেন, সরকার পর্নোগ্রাফির বিরুদ্ধে ব্যাপক জনসচেনতা তৈরি করতে চায়। এই ধরনের সাইটগুলো ব্রাউজ করাকে আরো কঠিন করে তুলতে চায়।

“আমরা প্রাথমিকভাবে পর্নো-উপাদান, অশ্লীল ছবি ও ভিডিও রয়েছে এমন পাঁচশ’র মতো ওয়েবসাইট বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। প্রথম ধাপে স্থানীয়ভাবে হোস্টেড সাইটগুলো বন্ধ করা হবে।”

অফেনসিভ অনলাইন কন্টেন্ট নিয়ন্ত্রণ কমিটির তৈরি করা ৫১০টি পর্নোগ্রাফিক ওয়েবসাইটের তালিকার একটি কপি দ্য ডেইলি স্টারের কাছে এসেছে। বিটিআরসি অপারেটরদের এই সাইটগুলো বন্ধ করার নির্দেশ দিয়েছে।

তারানার মতে, ৭০ থেকে ৮০ শতাংশ পর্নো-সাইট দেশের বাইরে থেকে পরিচালিত হয়। পর্যায়ক্রমে সেই সাইটগুলোও বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, “কেউ যেন সহজেই পর্নো-সাইটগুলো ব্রাউজ করতে না পারে সে জন্যে আমরা নতুন করে প্রতিবন্ধকতা সৃষ্টি করবো। বিশেষ করে, ১৮ বছরের নিচে কেউ যেন এই সাইটগুলো ব্রাউজ করতে না পারে।”

ইন্টারনেট সার্ভিস প্রভাইডার অ্যাসোসিয়েশন সভাপতি এমএ হাকিম জানান, বিটিআরসি থেকে একটি তালিকা তাঁরা পেয়েছেন এবং কমিশনের নির্দেশনা অনুযায়ী কাজ করছেন।

Click here to read the English version of this news

Comments