গার্হস্থ্য অর্থনীতি কলেজ ছাত্রীদের ২য় দিনের আন্দোলনের সমাপ্ত

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ঘোষণার দাবিতে আজ দ্বিতীয় দিনের মত নীলক্ষেত মোড় অবরোধ করেছেন কলেজটির ছাত্রীরা।
গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ঘোষণার দাবিতে কয়েকশ শিক্ষার্থী নীলক্ষেত মোড় অবরোধ করেন। ছবি: প্রবীর দাশ

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ঘোষণার দাবিতে আজ দ্বিতীয় দিনের মতো নীলক্ষেত মোড় অবরোধের সমাপ্তি টেনেছেন কলেজটির ছাত্রীরা।

এই অবরোধ আবার শুরু হবে আগামীকাল।

আন্দোলনকারীদের একজন আয়েশা বলেন, “নীলক্ষেত মোড় অবরোধ আজকের মতো সমাপ্ত ঘোষণা করা হয়েছে। এটি আগামীকাল আবার শুরু হবে।”

এর আগে, লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো মনিরুজ্জামান জানান, নিউমার্কেটের সামনে যান চলাচলের জন্য গুরুত্বপূর্ণ এই মোড়টি সকাল পৌনে ১১টা থেকে আটকে রাখেন আন্দোলনকারীরা।

এদিকে, অবরোধের ফলে নিউমার্কেটের সামনের সড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়। যানজট ক্রমান্বয়ে পার্শ্ববর্তী এলাকাগুলোতেও ছড়িয়ে পড়ে। শিক্ষার্থীদের রাস্তা থেকে সরে যাওয়ার জন্য পুলিশকে অনুরোধ করতে দেখা গেছে।

গার্হস্থ্য অর্থনীতি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ঘোষণার জন্য গত আট বছর ধরে দাবি জানিয়ে আসছেন ছাত্রীরা। তাঁদের অভিযোগ কলেজটি অবহেলার শিকার।

কলেজের দ্বিতীয় বর্ষের একজন ছাত্রী তানিয়া অভিযোগ করে বলেন, “সেশন জটের কারণে স্নাতক পাশ করতেই প্রায় নয় বছর সময় লেগে যায়।” আরেক ছাত্রী অরণ্য দ্যুতি রায় বলেন, “বদলি সংক্রান্ত আশঙ্কা থেকে আমাদের শিক্ষকরা চায় না আমাদের কলেজ ঢাবির ইনস্টিটিউট হোক। কিন্তু সেশন জট ও অন্যান্য সমস্যায় আমরা জর্জরিত।”

অবরোধের ফলে নিউমার্কেটের সামনের সড়কে দীর্ঘ যানজট তৈরি হয়েছে। ছবি: প্রবীর দাশ

শিক্ষার্থীদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে, স্বায়ত্তশাসন, মানসম্মত শিক্ষা, পরিবহন ও লাইব্রেরি সুবিধা নিশ্চিত করা এবং আবাসন ও শিক্ষক সংকট নিরসন করা।

Click here to read the English version of this news

Comments