ফের পেছাল মুসা ইব্রাহীমকে উদ্ধারে অভিযান

পাপুয়া নিউগিনির মাউন্ট কার্স্টেনজ পিরামিড পর্বতের বেস ক্যাম্প থেকে মুসা ইব্রাহীমসহ দুই ভারতীয় পর্বতারোহীকে উদ্ধারে দুই দফা চেষ্টা চালিয়েও শেষ পর্যন্ত অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। আজ সকালে তাদের উদ্ধার করার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে অভিযান স্থগিত করা হয়। গত ছয় দিন থেকে ওই বেস ক্যাম্পে পর্বতারোহীরা আটকে রয়েছেন।
মুসা ইব্রাহীম

পাপুয়া নিউগিনির মাউন্ট কার্স্টেনজ পিরামিড পর্বতের বেস ক্যাম্প থেকে মুসা ইব্রাহীমসহ দুই ভারতীয় পর্বতারোহীকে উদ্ধারে দুই দফা চেষ্টা চালিয়েও শেষ পর্যন্ত অভিযান পরিচালনা করা সম্ভব হয়নি। আজ সকালে তাদের উদ্ধার করার কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে অভিযান স্থগিত করা হয়। গত ছয় দিন থেকে ওই বেস ক্যাম্পে পর্বতারোহীরা আটকে রয়েছেন।

ভারতের ট্যুর অপারেটর কক্স এন্ড কিংস-এর একটি দল হেলিকপ্টারে করে তাদের উদ্ধারে যাওয়ার কথা ছিল। কিন্তু আবহাওয়া অনুকূল না হওয়ায় বাংলাদেশ সময় ভোর ৪টার দিকে অভিযানটি স্থগিত করা হয় বলে এভারেস্ট একাডেমির সিইও রাফাহ উদ্দিন দ্য ডেইলি স্টারকে জানান। এভারেস্ট একাডেমি প্রতিষ্ঠাতা মুসা ইব্রাহিম।

বাংলাদেশের প্রথম এভারেস্ট বিজয়ী মুসা তার স্যাটেলাইট ফোন থেকে এসএমএস এর মাধ্যমে জানান, গতকাল তাদের উদ্ধারে একটি হেলিকপ্টার যাওয়া কথা ছিল। কিন্তু বৈরি আবহাওয়ার কারণে অভিযানটি পিছিয়ে দেওয়া হয়।

রাফাহ বলেন, “তাদের উদ্ধারের ব্যপারে ইন্দোনেশিয়ায় বাংলাদেশ দূতাবাসের সাথে আমরা কথা বলেছি। তারা সেখানে অভিযান চালানোর ব্যপারে আমাদের আশ্বস্ত করেছেন।”

মুসার স্ত্রী উম্মে শারাবান তাহুরা গতকাল দ্য ডেইলি স্টারকে বলেন, পর্বতারোহী তিন জনের মধ্যে একজন অসুস্থ হয়ে পড়েছেন।

অস্ট্রেলিয়া ও ওশেনিয়ার সর্বোচ্চ পর্বত কার্স্টেনজ পিরামিড (৪,৮৮৪ মিটার) আরোহনের জন্য গত ৩০ মে ঢাকা ছাড়েন মুসা। ভারতীয় পর্বতারোহীদের সাথে যৌথ এই অভিযানের নাম দেওয়া হয় ‘বাংলাদেশ-ইন্ডিয়া’ ফ্রেন্ডশিপ।

তিনি ও দুই ভারতীয় পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্ত ও নন্দিতা চন্দ্র শেখর ১ জুন পর্বতারোহন শুরু করেন। ১৮ জুনের মধ্যে তাদের অভিযান শেষ করার কথা ছিল।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Going abroad to study or work: Verifying documents to get easier

A Cabinet meeting today approved the proposal for Bangladesh to adopt the Apostille Convention, 1961 which facilitates the use of public documents abroad

22m ago