বৈশাখ এসেছে ঘরে: সারাদেশে নববর্ষের আনন্দ উৎসব

ভোরের আলো সঙ্গে নিয়ে বাঙালির ঘরে আজ এসেছে বৈশাখ। তাই সারাদেশে শুরু হয়েছে বর্ষবরণের আনন্দ উৎসব। ১৪২৪ বঙ্গাব্দকে স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।
Pahela Baishakh
রাজধানীতে আজ বর্ষবরণ উপলক্ষ্যে ‘মঙ্গল শোভাযাত্রা’ বের করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে। ছবি: প্রবীর দাশ

ভোরের আলো সঙ্গে নিয়ে বাঙালির ঘরে আজ এসেছে বৈশাখ। তাই সারাদেশে শুরু হয়েছে বর্ষবরণের আনন্দ উৎসব। ১৪২৪ বঙ্গাব্দকে স্বাগত জানাতে আয়োজন করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রতিবছরের মতো এবারও রাজধানীতে রমনার বটমূলে সাংস্কৃতিক সংগঠন ছায়াটের আয়োজনে অনুষ্ঠিত হয় বর্ষবরণের অনুষ্ঠান। ‘আলোকের এই ঝরনাধারায় ধুইয়ে দাও’ এই আবাহনের মাধ্যমে স্বাগত জানানো হয় নতুন বছরকে।

এবছর ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানটি জাতীয় জীবনে বিশেষ গুরুত্ব বহন করছে। কেননা, সংগঠনটি ১৯৬৭ সালে রমনার বটমূলে প্রথম নববর্ষ উদযাপন করে। তাই এবার এর ৫০ ‍বছর পূর্ণ হল।

এদিকে, রাজধানীতে বর্ষবরণের অপর একটি ঐতিহ্য ‘মঙ্গল শোভাযাত্রা’ বের হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে। গতবছর এই শোভাযাত্রাটি অর্জন করে ইউনেস্কোর বিশ্ব সাংস্কৃতিক ঐতিহ্যের সম্মান।

এছাড়াও, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের প্রাঙ্গণে আয়োজন করা হয় ‘হাজারও কণ্ঠে বর্ষবরণ’ অনুষ্ঠান।

আজ সকালে ধানমন্ডি কলাবাগান মাঠ আয়োজন করা হয় বাংলা নববর্ষ কনসার্ট। রবীন্দ্র সরোবরে আয়োজন করা হয় বর্ষবরণ অনুষ্ঠান।

পহেলা বৈশাখ শান্তিপূর্ণভাবে উদযাপনের জন্যে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা। বাড়তি নিরাপত্তা হিসেবে খোলা জায়গায় বিকেল ৫টার মধ্যে অনুষ্ঠান শেষ করার নির্দেশও দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English

Putin, Kim attend ceremony in Pyongyang: Russian media

Russian President Vladimir Putin and North Korean leader Kim Jong Un attended a major ceremony in Pyongyang's main square Wednesday, Russian agencies reported, kicking off a summit

33m ago