শীর্ষ খবর

ভারতের উত্তর প্রদেশে ‘আনসারুল্লাহ জঙ্গি’ গ্রেফতার

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য সন্দেহে ভারতের উত্তর প্রদেশের মুজাফফরনগর জেলা থেকে আজ এক বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে।
উত্তর প্রদেশের মুজাফফরনগর থেকে আটক আনসারুল্লাহ বাংলা টিমের আব্দুল্লাহ আল মামুন। ছবি: এনডিটিভি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের (এবিটি) সদস্য সন্দেহে ভারতের উত্তর প্রদেশের মুজাফফরনগর জেলা থেকে আজ এক বাংলাদেশি নাগরিককে আটক করা হয়েছে।

লখনৌয়ে রাজ্য পুলিশের মহাপরিদর্শক অসীম অরুণ দ্য ডেইলি স্টার এর নয়াদিল্লি প্রতিনিধিকে বলেন, ভারতের এন্টি টেরর স্কোয়াড জেলার চারথাওলের কুটেসারা এলাকা থেকে আব্দুল্লাহ আল মামুনকে আটক করে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়, বাংলাদেশের ময়মনসিংহ জেলায় আব্দুল্লাহর বাড়ি। এবিটি জঙ্গিদের ভারতে বসবাসের ব্যবস্থা করাই ছিল তার মূল কাজ। পুলিশের জিজ্ঞাসাবাদে সে এসব কথা স্বীকার করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, আব্দুল্লাহকে আটকের পর এবিটি’র স্লিপার সেলের খোঁজে রাজ্যটির তিন জেলায় ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ।

গত এক মাস ধরে ওই এলাকায় গা ঢাকা দিয়ে ছিল আব্দুল্লাহ। ২০১১ সাল থেকে সে দারুল উলুম দেওবন্দে বসবাস করছিল। ভারতে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সির (এনআইএ) একটি সূত্র এসব তথ্য জানিয়েছে। এনআইএ ভারতে সন্ত্রাস দমনকারী এলিট বাহিনী।

পুলিশের মহাপরিদর্শক অসীম অরুণ জানান, আব্দুল্লাহ নিজের পরিচয় গোপন করে আধার কার্ড ও পাসপোর্ট নিয়েছিল। সে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। জঙ্গিদের বিশেষ করে বাংলাদেশি জঙ্গিদের ভুয়া পরিচয় প্রমাণ ও ভারতে তাদের নিরাপদ আশ্রয় তৈরির কাজ করত।

এর সাথে সংশ্লিষ্ট আরও তিন জনকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে বলেও একজন এনআইএ কর্মকর্তা জানান।

আল কায়েদার ভাবাদর্শে উদ্বুদ্ধ ইসলামি জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমকে বাংলাদেশ সরকার ২০১৫ সালের ২৫ মে নিষিদ্ধ করে। সেক্যুলার লেখক ও ব্লগারদের ওপর ধারাবাহিক হামলার জন্য এবিটি জঙ্গিদের দায়ী করা হয়।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago