শীর্ষ খবর

মিশরে সাড়ে ৩ হাজার বছর ‍পুরোনো কবরের সন্ধান

মিশরের প্রত্নতাত্ত্বিকরা দেশটির লুক্সর শহরের কাছে সাড়ে তিন হাজার বছরের পুরোনো একটি সমাধিস্থল আবিষ্কার করেছেন। সেখানে একজন নারী ও তার দুই সন্তানের মমিও পাওয়া গিয়েছে।
New Mummies in Egypt

মিশরের প্রত্নতাত্ত্বিকরা দেশটির লুক্সর শহরের কাছে সাড়ে তিন হাজার বছরের পুরোনো একটি সমাধিস্থল আবিষ্কার করেছেন। সেখানে একজন নারী ও তার দুই সন্তানের মমিও পাওয়া গিয়েছে।

বলা হচ্ছে, সমাধিটি একজন স্বর্ণকারের। এটি উৎসর্গ করা হয়েছে প্রাচীন মিশরের অন্যতম প্রধান দেবতা আমুন-এর উদ্দেশ্যে।

দেশটির প্রত্নতত্ত্ব মন্ত্রণালয় গত ৯ সেপ্টেম্বর জানায়, এই সমাধিটি নিউ কিংডম যুগের। অর্থাৎ খ্রিষ্টপূর্ব ১৬ শতক থেকে ১১ শতক সময়কার। দেবতা আমুনের এই স্বর্ণকার আমেনেমহাতের সমাধিতে তার একটি ভাস্কর্য রয়েছে যেটি তার স্ত্রীর পাশে রাখা। তাদের একটি সন্তানের ছবিও আঁকা রয়েছে তাদের দুজনের মাঝখানে।

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, প্রত্নতাত্ত্বিকরা এই সমাধিটির ভেতর দিয়ে দুটি ঘরের মধ্যে প্রবেশ করেন। একটি ঘরে তারা দেখতে পান অন্ত্যেষ্টিক্রিয়ার কাজে ব্যবহৃত বিভিন্ন ভাস্কর্য এবং মুখোশ। অন্য ঘরটিতে তারা দেখতে পান একজন নারী ও তার দুই সন্তানের মমি।

ধারণা করা হচ্ছে, সেই নারী ৫০ বছর বয়সে মারা যান। পরীক্ষা করে দেখা গেছে হাড় সংক্রান্ত রোগে তার মৃত্যু হয়েছে।

প্রত্নতাত্ত্বিকরা কাঠ, মাটি ও চুনাপাথরে তৈরি আরও দেড়শটি ছোট ভাস্কর্য পেয়েছেন সেখানে।

এই সমাধির সূত্র ধরে আরও নতুন সমাধির খোঁজ চলছে। কেননা, একই এলাকায় গত এপ্রিলে আবিষ্কৃত সাড়ে তিন হাজার বছরের পুরোনো একটি সমাধির সূত্র ধরেই নতুন এই সমাধিটির সন্ধান পেয়েছেন গবেষকরা।

উল্লেখ্য, চলতি বছরে মিশরের বিভিন্ন এলাকায় আরও কয়েকটি প্রাচীন সমাধি ও ভাস্কর্যের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। গত মার্চে দেশটির রাজধানী কায়রোতে তিন হাজার বছর পুরোনো একটি ভাস্কর্যের অংশ বিশেষ খুঁজে পান তাঁরা। তাঁদের মতে, এই ভাস্কর্যটি ৩০ ফুট লম্বা ছিলো। সেইসব সূত্র ধরেই আরও আবিষ্কারের কাজ চালানো হচ্ছে।

সূত্র: এএফপি

Comments

The Daily Star  | English

PM inaugurates construction of new Bangabazar Wholesale Market

Prime Minister Sheikh Hasina today inaugurated construction of the 10-storey Bangabazar Nagar Wholesale Market in the capital

9m ago