মুক্তিযুদ্ধের ৫ হাজার ছবি অনলাইনে প্রকাশ

বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে দেশি-বিদেশি আলোকচিত্রী ও বিভিন্ন সংবাদ সংস্থার তোলা পাঁচ হাজার ছবি সম্প্রতি অনলাইনে প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

বাংলাদেশে মুক্তিযুদ্ধ চলাকালে দেশি-বিদেশি আলোকচিত্রী ও বিভিন্ন সংবাদ সংস্থার তোলা পাঁচ হাজার ছবি সম্প্রতি অনলাইনে প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাকিস্তানিদের সংগঠিত বাঙালি গণহত্যা, মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ও অভিযান, শরণার্থীদের করুণচিত্র, বঙ্গবন্ধু, বাঙালির রাজনৈতিক সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিজয়ের বিভিন্ন মুহূর্তের পাঁচ হাজার ছবি আলোকচিত্রীর নাম ও ক্যাপশনসহ অনলাইনে বিনামূল্যে প্রদর্শনের জন্য প্রকাশ করেছে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ।

প্রকাশিত ছবিগুলো স্টক ফটোগ্রাফি আর্কাইভ-ম্যাগনাম, গেটি, এপি, হুলটন, ব্যাটম্যান, মেজরিটি ওয়ার্ল্ডসহ বিভিন্ন সংস্থা ও আলোকচিত্রীদের ব্যক্তিগত আর্কাইভ থেকে সংগ্রহ করা হয়েছে।

এ সম্পর্কে মুক্তিযুদ্ধ ই-আর্কাইভ ট্রাস্টের পরিচালক সাব্বির হোসাইন জানান, এই ছবিগুলো বিনামূল্যে প্রদর্শনের জন্য হাইরেজুলেশনে একটি নির্দিষ্ট প্রিভিউ সাইজ নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এখানে বাংলাদেশি আলোকচিত্রীদের মধ্যে রয়েছেন রশীদ তালুকদার, মোহাম্মদ শফি, নাইব উদ্দিন আহমেদ, আফতাব আহমেদ, আবদুল হামিদ রায়হান, গোলাম মাওলা, জালালুদ্দীন হায়দার, আনোয়ার হোসেন, মনজুর আলম বেগ, শফিকুল ইসলাম স্বপন, আবুল লাইস শ্যামল ও সাখাওয়াত হোসেইন; ভারতের রঘু রায়, কিশোর পারেখ, অমিয় তরফদার, বাল কৃষ্ণা, রবীন সেনগুপ্ত, সন্তোষ বসাক, মানবেন্দ্র মণ্ডল, জার্মানির টমাস বিলহার্ডট, হর্স্ট ফাস; আমেরিকার ডেভিড বার্নেট, ম্যারি অ্যালেন মার্ক, ডিক ডুয়ান্স এবং ব্রিটেনের উইলিয়াম লাভলেইস, ডন ম্যাকক্যালিন, ক্রিস পার্কিনস, জন ডাউনিং প্রমুখ।

ছবিগুলো দেখার ওয়েব ঠিকানা: https://goo.gl/s1iJmZ

Comments

The Daily Star  | English

Dhaka footpaths, a money-spinner for extortionists

On the footpath next to the General Post Office in the capital, Sohel Howlader sells children’s clothes from a small table.

9h ago