রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন মুফতি হান্নান

মৃত্যুদণ্ডের সাজা ঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন বলে জানিয়েছে কারাগার কর্তৃপক্ষ।
মুফতি আব্দুল হান্নান। স্টার ফাইল ফটো

মৃত্যুদণ্ডের সাজা ঘোষিত হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি আব্দুল হান্নান রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন বলে জানিয়েছে কারাগার কর্তৃপক্ষ।

কাশিমপুর হাই সিকিউরিটি জেলের সিনিয়র জেল সুপার মিজানুর রহমান আজ বলেন, “রায়ের কপি মুফতি হান্নানকে পড়ে শোনানো হয়েছে। আমাদের বলেছেন তিনি রাষ্ট্রপতির কাছে ক্ষমা প্রার্থনা করবেন।”

অপরদিকে ঢাকায় আজ সকালে এক অনুষ্ঠানে কারা মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দিন সাংবাদিকদের জানান, জঙ্গিদের ফাঁসি কর্যকরে প্রস্তুত রয়েছে কারা কর্তৃপক্ষ।

২০০৪ সালে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার মামলায় মুফতি হান্নানের মৃত্যুদণ্ডের রায়ের রিভিউ আবেদন খারিজ করেন সুপ্রিম কোর্ট। গতকাল আদালত পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন। এর ফলে মৃত্যুদণ্ড ঘোষিত আসামীদের সাজা কার্যকরের প্রক্রিয়া শুরুর সব বাধা অপসারিত হয়ে যায়।

জেল কোডের ৯৯১ (vi) বিধান অনুযায়ী গতকাল থেকে হিসাব করে ২১ দিন পর ও ২৮ দিনের আগে যে কোন সময় মৃত্যুদণ্ড কার্যকর করতে পারবে কারাগার কর্তৃপক্ষ।

সিলেটের হজরত শাহজালাল (র.) এর মাজারে গ্রেনেড হামলায় পুলিশসহ তিন জন নিহত ও বাংলাদেশে জন্মগ্রহণকারী হাইকমিশনার আনোয়ার চৌধুরীরসহ প্রায় ৭০ জন আহত হন।

এই ঘটনায় দায়ের করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেট বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল মুফতি হান্নান, বিপুল ও রিপনকে মৃত্যুদণ্ড দেন। নিষিদ্ধ সংগঠনটির অপর দুই জনকে যাবজ্জীবন দেন আদালত। তারা হলেন, মুহিবুল্লাহ ওরফে মুহিবুর রহমান ওরফে অভি এবং মুফতি মইনউদ্দিন ওরফে আবু জান্দাল।

গত বছর ৭ ডিসেম্বর হান্নান, বিপুল ও রিপনের মৃত্যুদণ্ড বহাল রাখেন সুপ্রিম কোর্ট। রায় পুনর্বিবেচনার জন্য ২৩ ফেব্রুয়ারি রিভিউ আবেদন করেন তারা।

Click here to read the English version of this news

Comments