সিঙ্গাপুরের অবকাঠামো বিশ্বসেরা: জরিপ

সারা পৃথিবীতে ২০০ বেশি শহরের ওপর জরিপ চালিয়ে দেখা গেছে সিঙ্গাপুরের অবকাঠামো বিশ্বসেরা। এই বিভাগে সমান পয়েন্ট নিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট ও মিউনিখ যৌথভাবে রয়েছে দ্বিতীয় অবস্থানে।
singapore

সারা পৃথিবীতে ২০০ বেশি শহরের ওপর জরিপ চালিয়ে দেখা গেছে সিঙ্গাপুরের অবকাঠামো বিশ্বসেরা। এই বিভাগে সমান পয়েন্ট নিয়ে জার্মানির ফ্রাঙ্কফুর্ট ও মিউনিখ যৌথভাবে রয়েছে দ্বিতীয় অবস্থানে।

এবারই প্রথম শহরগুলোর অবকাঠামো নিয়ে জরিপ চালানো হয়।

পরামর্শক প্রতিষ্ঠান মারসার জানায়, শহরের অবকাঠামোর বিষয়টি বিদেশি বিনিয়োগকারী ও শ্রমিক উভয়ের জন্যই খুব গুরুত্বপূর্ণ।

প্রতিষ্ঠানটি এই জরিপ চালানোর সময় শহরগুলোর যোগাযোগ, বিদুৎ ও খাবার পানির গুণগতমানের ওপর গুরুত্ব দিয়েছিল।

মারসারের ‘কোয়ালিটি অব লিভিং’ জরিপটি বিশ্বের ২৩১ শহরের ওপর চালানো হয়, যা প্রবাসী কর্মকর্তা ও কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান ও সংস্থার জন্য সুবিধা হবে।

জরিপ চালানোর সময় ১২টি বিষয় নিয়ে কাজ করা হয়। এগুলোর মধ্যে ছিল শহরগুলোতে রাজনৈতিক অস্থিরতা, স্বাস্থ্যসেবা, শিক্ষা, অপরাধ, বিনোদন ও যোগাযোগ ব্যবস্থা।

সামগ্রিক সুযোগ-সুবিধার দিক দিয়ে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা পরপর অষ্টমবারের মতো বিশ্বসেরা হয়েছে। এই শহরের ১.৮ মিলিয়ন অধিবাসী শহরের ক্যাফে সংস্কৃতি, জাদুঘর, থিয়েটার এবং অপেরা খুব উপভোগ করে থাকেন। এসব বিবেচনায় সবচে’ পিছিয়ে রয়েছে ইরাকের রাজধানী বাগদাদ।

সামগ্রিক সুযোগ-সুবিধার বিষয়ে সারা বিশ্বে সিঙ্গাপুরের অবস্থান ২৫ হলেও, এশিয়ায় শহরটির অবস্থান সবার ওপরে। এরপর, বিশ্বব্যাপী ৪৭তম অবস্থানে থেকে এশিয়ায় দ্বিতীয় হয়েছে জাপানের রাজধানী টোকিও।

সান ফান্সিসকো বিশ্বব্যাপী ২৯তম অবস্থানে থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেরা শহর হিসেবে বিবেচিত হয়েছে আর ব্রিটেনের লন্ডন শহরের অবস্থান বিশ্বে ৪০তম।

জরিপে দেখা যায়, সুযোগ-সুবিধার অভাবে সিরিয়ার রাজধানী দামেস্ক, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের বানগুই, ইয়েমেনের সানা, হাইতির পোর্ট-অ-প্রিন্স, সুদানের খার্তুম এবং চাদের ন’জামেনা শহর তালিকায় নিচের দিকে অবস্থান করছে।



Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Eid rush: People suffer as highways clog up

As thousands of Eid holidaymakers left Dhaka yesterday, many suffered on roads due traffic congestions on three major highways and at an exit point of the capital in the morning.

4h ago