সুন্দরবনের বাঘ লোকালয়ে, স্থানীয়রা শঙ্কিত

নদী পার হয়ে সুন্দরবন থেকে সাতক্ষীরার শ্যামনগরের লোকালয়ে একটি বাঘ ঢুকে পরায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন।
Bengal tiger
প্রতীকী ছবি

নদী পার হয়ে সুন্দরবন থেকে সাতক্ষীরার শ্যামনগরের লোকালয়ে একটি বাঘ ঢুকে পরায় স্থানীয় বাসিন্দারা আতঙ্কের মধ্যে রয়েছেন।

বৃহস্পতিবার দিবাগত রাত ১১টার পর কোনো এক সময়ে বাঘটি মীরগাং নদী পার হয়ে টেংরাখালি গ্রামে ঢোকে। এতে আতঙ্কিত হয়ে পড়েন এলাকার বাসিন্দারা।

শ্যামনগর উপজেলার টেংরাখালি গ্রামের অধিবাসী ও টাইগার টিমের সদস্য আব্দুল হাকিম জানান, রাতের কোনো এক সময় বাঘটি নদী পার হয়ে লোকালয় ঢোকে। বাঘটি তাদের বাড়িতে ঢুকে ঘর থেকে ছাগল ধরার চেষ্টা করে ব্যর্থ হয়। পরে গর্ত করে ছাগলের ঘরে ঢোকার চেষ্টা করেও পারেনি। একপর্যায়ে বাঘটি তাদের বসত ঘরের জানালার পাশে বসে থাকে।

প্রায় ঘণ্টা তিনেক ঘুরাঘুরি করার পর বাঘটি চলে যায়। এ সময় তার বাড়ি থেকে প্রতিবেশীদের বাড়ি একটু দুরে হওয়ায় তিনি কাউকে ডাকতেও পারেননি বলে তিনি জানান।

টেংড়াখালি গ্রামের চিংড়ি ব্যবসায়ী নিশিকান্ত ও নূরুল গাইন জানান, বাঘের স্বভাব একবার লোকালয়ে আসলে বার বার আসে পাশাপাশি মানুষ ও পশুর হামলা করে। যে কারণে বাঘ লোকালয় ঢোকায় তারা শঙ্কিত হয়ে পড়েছে।

সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের মীরগাং টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দেওয়ান মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, তিনি সকালে গিয়ে দেখেছেন নদীর পাড় থেকে আব্দুল হাকিমের বাড়ি পর্যন্ত বাঘ চলাফেরার চিহ্ন রয়েছে। ধারণা করা হচ্ছে ভাটার সময় নদী অপেক্ষাকৃত সরু হয়ে যাওয়ায় ওই সময় বাঘটি সুন্দরবন থেকে নদী পার হয়ে লোকালয় ঢুকেছিল। শিকার ধরতে না পেরে আবার বাঘটি ফিরে গেছে।

তিনি জানান, স্থানীয় বাসিন্দার শঙ্কিত হয়ে পড়ায় টাইগার টিমের সদস্যরা আজ শুক্রবার রাত থেকে পাহারা বসাবে নদীর ধারে। স্থানীয় মানুষদের মাইকিং করে সজাগ করার জন্য বলা হবে। পাশাপাশি বাসিন্দাদের সচেতন করতে আগামীকাল শনিবার সকাল ১০টায় টেংরাখালিতে স্থানীয় বাসিন্দার নিয়ে একটি সচেতনমূলক সভা করা হবে।

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

7h ago