স্থপতি এফআর খানের জন্মদিনে গুগলের ডুডল

বাংলাদেশি-আমেরিকান স্থপতি ফজলুর রহমান খানের ৮৮তম জন্মদিনে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল।
স্থপতি এফআর খানের জন্মদিনে গুগলের ডুডল

বাংলাদেশি-আমেরিকান স্থপতি ফজলুর রহমান খানের ৮৮তম জন্মদিনে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন গুগল।

এফ আর খান ১৯২৯ সালে তৎকালীন ব্রিটিশ ভারতের পূর্ববঙ্গে জন্মগ্রহণ করেন যা ১৯৪৭ সালে দেশ ভাগের পর পাকিস্তান ও ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ হিসেবে আত্মপ্রকাশ করেন।

১৯৭২ সালে ইঞ্জিনিয়ারিং নিউজ রেকর্ড এফ আর খানকে বর্ষসেরা কনস্ট্রাকশন’স ম্যান হিসেবে ঘোষণা করে। তাঁকে গগনচুম্বী ইমারতের ‘টিউবুলার ডিজাইন’-এর জনক হিসেবে বিবেচনা করা হয়। কম্পিউটার এইডেড ডিজাইন বা ক্যাড এর অগ্রদূত ধরা হয় তাঁকে। শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইলিস টাওয়ার) ও ১০০ তলা জন হ্যানকক সেন্টারের স্থপতি হিসেবে সারা বিশ্বে পরিচিত এফআর খান। ১৯৭৪ সালে নির্মিত সিয়ার্স টাওয়ার ১৯৯৮ সাল পর্যন্ত বিশ্বের উচ্চতম ভবন ছিলো।

‘স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ের আইনস্টাইন’ ও ‘বিংশ শতাব্দীর সেরা স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ার’ হিসেবেও পরিচিত এফআর খান। আধুনিক গগনচুম্বী ভবন নির্মাণে তাঁর উদ্ভাবনকে এখনও প্রাথমিক ভিত্তি হিসেবে মানেন প্রকৌশলীরা।

১৯৭৪ সালে নির্মিত সিয়ার্স টাওয়ার ১৯৯৮ সাল পর্যন্ত বিশ্বের উচ্চতম ভবন ছিলো

গগনচুম্বী ইমারতের নকশার জন্য সুপরিচিত হলেও অন্যান্য ভবনও নির্মাণ করেছেন এফআর খান। এর মধ্যে রয়েছে হজ এয়ারপোর্ট টার্মিনাল, দ্য ম্যাকম্যাথ-পিয়ার্স সোলার টেলিস্কোপসহ বেশ কিছু স্টেডিয়াম।

১৯৮২ সালের ২৭ মার্চ সৌদি আরবের জেদ্দা সফরে যাওয়ার পর হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫২ বছর বয়সে এফআর খান মারা যান।

তার জন্মদিন উপলক্ষে গুগগুলের ডুডলটি তৈরি করেছেন লিডা নিকোলস।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English
Road crash deaths during Eid rush 21.1% lower than last year

Road Safety: Maladies every step of the way

The entire road transport sector has long been riddled with multifaceted problems, which are worsening every day amid apathy from the authorities responsible for ensuring road safety.

2h ago