স্নাতক পেরোয়নি নিউটনের ছাত্ররা!

গাছ থেকে আপেল খসে পড়ার মজার গল্প আমরা শুনে আসছি সেই কবে থেকে! আপেল কেন উপরে না গিয়ে মাটিতে পড়ে? আপেল গাছের নিচে বসে সেটা নিয়ে ভাবতে ভাবতে ২৩ বছরের এক তরুণ একদিন আবিস্কার করেছিলেন পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির তত্ত্ব।
স্যার গডফ্রে নেলারের তুলিতে আইজ্যাক নিউটন। ছবি: সংগৃহীত

গাছ থেকে আপেল খসে পড়ার মজার গল্প আমরা শুনে আসছি সেই কবে থেকে! আপেল কেন উপরে না গিয়ে মাটিতে পড়ে? আপেল গাছের নিচে বসে সেটা নিয়ে ভাবতে ভাবতে ২৩ বছরের এক তরুণ একদিন আবিস্কার করেছিলেন পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির তত্ত্ব। এতে জ্ঞান-বিজ্ঞানের জগতে অভাবনীয় পরিবর্তন সাধন হয়েছিল। সেই তত্ত্বের জনক আর কেউ নন, মহাবিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন। বলবিদ্যা ও গতিসূত্রের জনকও তিনি। ক্রিয়ার প্রতিক্রিয়ার আবিস্কারকও বটে!

নিউটন জীবনের অধিকাংশ সময় গবেষণার কাজে অতিক্রম করেছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে। এই বিশ্ববিদ্যালয়ের ট্রিনিটি কলেজে ৩০ বছরের গবেষণার জীবনে মাত্র তিনজন ছাত্রকে তিনি পড়িয়েছিলেন। এতদিনের একটানা গবেষণার জীবনে যদিও সংখ্যাই তিনজন ছাত্র; ব্যাপারটি চমকপ্রদও বটে! সকলেই ভাবতেন নিউটনের ছাত্র; কত কি-ই না জানে! কত বিষয়ে না জানি তাঁদের অভিজ্ঞতা ও বৈজ্ঞানিক দক্ষতা! কেননা সম্পর্কটা ছিল গুরু-শিষ্যের। কিন্তু, সকলের এই ধারণা ছিল ভুল। সবচেয়ে আশ্চর্যজনক বিষয় হচ্ছে নিউটনের সেই নাম না জানা তিনজন ছাত্রের কেউই শেষ পর্যন্ত স্নাতক পাস করতে পারেননি। গবেষণার কাজে ব্যস্ত থাকায় নিউটন তাদের পড়াতে তেমন সময় দিতে পারতেন না। তাই তাদের কেউই আর পা বাড়াতে পারেননি স্নাতকোত্তরে।

এখানে একটি বিষয় উল্লেখ্য, নিউটনের মাথায় আপেল পড়ার যে কাহিনী, সেটা ১৭২৭ সালে প্রকাশিত একটি বই থেকে জানা যায়। বইটির লেখক ছিলেন বিখ্যাত ফরাসি দার্শনিক ভলতেয়ার।

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

4h ago