শীর্ষ খবর

২০২৪ সালের অলিম্পিক প্যারিসে, তার পর লস এঞ্জেলেস

২০২৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের আয়োজক শহর হতে চলেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। আর এর পরের আয়োজন বসবে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে।
একশ বছর পর অলিম্পিক আয়োজন করতে চলেছে ভালোবাসার শহর প্যারিস

২০২৪ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের আয়োজক শহর হতে চলেছে ফ্রান্সের রাজধানী প্যারিস। আর এর পরের আয়োজন বসবে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে।

মূলত লড়াইটা ছিল ২০২৪ এর আয়োজক কে হবে তা নিয়েই। প্যারিস ও লস এঞ্জেলেস দুই শহরের কর্তৃপক্ষই চাইছিল টোকিওর পরের আয়োজক হতে। ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) গত জুনে ২০২৪ ও ২০২৮ এর আয়োজক হিসেবে প্যারিস ও লস এঞ্জেলেসের পক্ষে তাদের অবস্থানের কথা জানিয়েছিল। কিন্তু দুই শহরের মধ্যে কে প্রথমে ও পরের আয়োজক হবে সেটা তখন তারা জানায়নি। এবার লস এঞ্জেলেস কর্তৃপক্ষ নিজেরাই ২০২৮ এর জন্য নিজেদের নাম প্রস্তাব করায় প্যারিসের সামনেও আর বাধা থাকলো না।

লস এঞ্জেলেস কর্তৃপক্ষ বলেছিল আয়োজক হতে পারলে এভাবেই সাজবে তাদের স্টেডিয়াম

আয়োজক হিসেবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে লস এঞ্জেলেস শহর কর্তৃপক্ষ ১ দশমিক ৮ বিলিয়ন ডলার দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছে। এর মাধ্যমে ৪৪ বছর পর তৃতীয়বারের মত অলিম্পিকের আয়োজক হওয়ার সম্মান অর্জন করবে লস এঞ্জেলেস। ১৯৩২ সালে সর্বপ্রথম এই শহরে অলিম্পিক অনুষ্ঠিত হয়। এর পর ১৯৮৪ সালে দ্বিতীয়বারের মত অলিম্পিক আয়োজন করেছিল তারা।

অন্যদিকে প্যারিসে অলিম্পিক ফিরতে চলেছে পাক্কা ১০০ বছর পর। ১৯২৪ সালে শেষবারের মত অলিম্পিক আয়োজন করেছিল ভালোবাসার শহর হিসেবে খ্যাত প্যারিস। ১৮৯৬ সালে গ্রিসের রাজধানী এথেন্সে আধুনিক অলিম্পিক শুরু হওয়ার চার বছর পরের আয়োজন বসেছিল প্যারিসে।

Click here to read the English version of this news

Comments