ফেসবুকে ছাগলের মৃত্যুর খবর শেয়ার করায় সাংবাদিক গ্রেফতার

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলায় একজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। খুলনায় এক সাংসদের মানহানির অভিযোগে এই মামলাটি করা হয়েছিল।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলায় একজন সাংবাদিককে গ্রেফতার করা হয়েছে। খুলনায় এক সাংসদের মানহানির অভিযোগে এই মামলাটি করা হয়েছিল।

‘দৈনিক প্রবাহ’ এর স্থানীয় সাংবাদিক আব্দুল লতিফ মোড়লকে গত রাত আড়াইটার দিকে ডুমুরিয়া উপজেলার তার বাসা থেকে গ্রেফতার করা হয়। তিনি অধিকার ভিত্তিক অনলাইন পোর্টাল ‘দলিত ভয়েস’ এর কন্ট্রিবিউটর হিসেবেও কাজ করতেন।

স্থানীয় সাংবাদিক সুব্রত ফৌজদার গতকাল রাত ৯টার দিকে আব্দুল লতিফের বিরুদ্ধে মামলাটি দায়ের করেন। মামলার অভিযোগে তিনি বলেন, ফেসবুকে পোস্টের মাধ্যমে অভিযুক্ত ব্যক্তি সংসদ সদস্যের মানহানি করেছেন।

ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুকুমার বিশ্বাস বলেন, মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দকে হেয় করে ফেসবুকে একটি খবর শেয়ার করেছিলেন বলে মামলায় অভিযোগ করা হয়। স্থানীয় দরিদ্র লোকজনের মধ্যে প্রতিমন্ত্রীর বিতরণ করা হাঁসমুরগি ও ছাগল কিছুদিনের মধ্যেই মারা যায় বলে স্থানীয় সংবাদমাধ্যমে খবর বেরোয়। এরকম একটি খবর ওই সাংবাদিক ফেসবুকে শেয়ার করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারা মত প্রকাশের জন্য বাধা হিসেবে মনে করেন সাংবাদিকরা। এর সমালোচনা করে তারা দীর্ঘদিন থেকে ধারাটি বাতিলের দাবি জানাচ্ছেন।

৫৭ ধারার কারণে অনেকেই আইনটি ‘কালা কানুন’ মনে করেন। এই আইনের অপপ্রয়োগ হবে না সরকারের পক্ষ থেকে একাধিকবার এমন আশ্বাস দেওয়া হলেও বেশ কয়েকজন সাংবাদিক এই আইনে হয়রানির শিকার হয়েছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

3h ago