উত্তর কোরিয়ার প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন-হুই

প্রথম নারী হিসেবে অভিজ্ঞ কূটনীতিক শোয়ে সন-হুইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে উত্তর কোরিয়া।
শোয়ে সন-হুই। ছবি: কেসিএনএ

প্রথম নারী হিসেবে অভিজ্ঞ কূটনীতিক শোয়ে সন-হুইকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে উত্তর কোরিয়া।

আজ শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ'র বরাত দিয়ে এ তথ্য জানায় এএফপি।

এএফপির প্রতিবেদনে বলা হয়, শোয়ে সন-হুইকে এমন সময় উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে, যখন দেশটি একেরপর এক পারমাণবিক পরীক্ষা চালাচ্ছে এবং পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের আলোচনার আহ্বানও প্রত্যাখ্যান করেছে।

কেসিএনএ জানায়, ইতোমধ্যে উত্তর কোরিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শোয়ে সন-হুই। দেশটির নেতা কিম জং উনের নেতৃত্বে ক্ষমতাসীন দলের এক বৈঠকে তাকে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়।

শোয়ে সন-হুই উত্তর কোরিয়ার কট্টরপন্থী সাবেক সামরিক কর্মকর্তা রি সন গোওনের স্থলাভিষিক্ত হলেন। রি সন গোওন দক্ষিণ কোরিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার আলোচনায় নেতৃত্ব দিয়েছিলেন।

অভিজ্ঞ কূটনীতিক শোয়ে সন-হুই ইংরেজি ভাষায় বেশ দক্ষ। পারমাণবিক কর্মসূচি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার সময় কিম জং উনের ঘনিষ্ঠ কর্মকর্তা ছিলেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কিম জং উনের আলোচনার সময়ও তিনি উপস্থিত ছিলেন।

সম্প্রতি পিয়ংইয়ংয়ের সঙ্গে ওয়াশিংটন ও সিউলের মধ্যে কূটনৈতিক আলোচনা অনেকটাই ভাটা পড়েছে। পারমাণবিক অস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের বার বার আহ্বানে সাড়া দেয়নি দেশটি। এমন পরিস্থিতিতেই শোয়ে সন-হুই উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নিলেন।

Comments