জাপানে করোনার সপ্তম ঢেউ, প্রতিদিন বাড়ছে সংক্রমণ

করোনা মহামারির সপ্তম ঢেউয়ে জাপানে সংক্রমণ বাড়তেই আছে। প্রতিদিন শনাক্তের সংখ্যা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়ছে।
রয়টার্স ফাইল ফটো

করোনা মহামারির সপ্তম ঢেউয়ে জাপানে সংক্রমণ বাড়তেই আছে। প্রতিদিন শনাক্তের সংখ্যা আগের সব রেকর্ডকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়ছে।

গতকাল শনিবার জাপানে ২ লাখ ৯৭৫ জনের করোনা শনাক্ত করা হয়। যা দেশটিতে একদিনে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড। এ নিয়ে টানা ৪ দিন ধরে প্রতিদিন রেকর্ড করোনা শনাক্ত হচ্ছে। এদিন টোকিওতে শনাক্ত হয় ৩২ হাজার ৬৯৮ জনের । তবে, শুক্রবার তা ছিল ৩৪ হাজার ৯৯৫ জন। অর্থাৎ জাপানে শনাক্তের সংখ্যা বাড়লেও টোকিওতে শনাক্ত ২ হাজার ২৯৭ জন কমেছে।

টোকিওর পরেই আছে ওসাকা ২২ হাজার ৫০১ জন, আইচি ১৪ হাজার ৩৪৮ জন, কানাগাওয়া ১৩ হাজার ৭১৪ জন, ফুকুওকা ১২ হাজার ৬১৯ জন, চিবা ৯ হাজার ৪৯৭ জন এবং শিজুওকা ৬ হাজার ৪২৫ জন।

এদিন জাপানের ৪৭টি প্রশাসনিক জেলার মধ্যে ১৭টিতে রেকর্ড করোনা শনাক্ত হয়।

আজ রোববার সাপ্তাহিক ছুটির দিনে জাপানে শনাক্তের সংখ্যা কমেছে। গত ২৪ ঘণ্টায় জাপানে ১ লাখ ৭৬ হাজার ৫৫৪ জনের করোনা শনাক্ত হয়েছে এবং ২৫ জন মারা গেছেন।

করোনা বিষয়ক প্রবাসী গবেষক ড. তপন পাল প্রবাসীদের সুবিধার্থে নিয়মিতভাবে বিভিন্ন সতর্কবার্তা ও পরামর্শ দিচ্ছেন। জাপান প্রবাসীরা জাপানে করোনাভাইরাস বিষয়ক তথ্য জানতে ভিজিট করতে পারেন www.deshbideshweb.com ওয়েবসাইটটি।

জাপানে ষাটোর্ধদের বা বিশেষ শারীরিক সমস্যা আছে এমন ব্যক্তিদের করোনা টিকার চতুর্থ ডোজ দেওয়া শুরু হয়েছে।

গত ১৪ জুলাই সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কিশিদার দেওয়া ঘোষণা অনুযায়ী অনেকের বাসায় চিঠি আসতে শুরু করেছে। এই চিঠিতে যদি কারো বিশেষ শারীরিক সমস্যা থাকে তাহলে করোনার টিকার চতুর্থ ডোজের জন্য আবেদন করতে বলা হয়েছে।

একইসঙ্গে স্বাস্থ্যবিধি মেনে চলাসহ অপ্রয়োজনে ঘরের বাইরে না যাওয়া, জনসমাগম না করা, হিট স্ট্রোক থেকে রক্ষা পেতে শীতাতপ নিয়ন্ত্রিত স্থানে থাকা এবং সন্ধ্যার পর ঘরে ফিরতে সবার প্রতি আহ্বান জানিয়েছে সরকার।

করোনার পরে মাঙ্কিপক্স নিয়েও সতর্ক অবস্থানে আছে জাপান। জাপান সরকার মাঙ্কিপক্সের ওষুধ ও টিকার প্রস্তুতি নেওয়ার কথা ভাবছে।

[email protected]

Comments