কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়ে মোদির কটাক্ষ

ভারতের সংবিধান দিবসে প্রধান বিরোধীদল কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়ে সংসদে কটাক্ষ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
ভারতীয় সংসদের সেন্ট্রাল হলে সংবিধান দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

ভারতের সংবিধান দিবসে প্রধান বিরোধীদল কংগ্রেসের পরিবারতন্ত্র নিয়ে সংসদে কটাক্ষ করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার ভারতীয় সংসদের সেন্ট্রাল হলে সংবিধান দিবসের অনুষ্ঠানে মোদি বলেন, 'পরিবারের জন্য দল, পরিবার দ্বারা... আমার কি আর কিছু বলার দরকার আছে? যদি একটি দল বহু প্রজন্ম ধরে একটি পরিবার দ্বারা পরিচালিত হয়, তবে তা সুস্থ গণতন্ত্রের জন্য ভালো নয়।'

'সাংবিধানিক চেতনাকে আঘাত করা হয়েছে, সংবিধানের প্রতিটি ধারাকেও আঘাত করা হয়েছে। যখন রাজনৈতিক দলগুলো নিজেদের গণতান্ত্রিক চরিত্র হারিয়ে ফেলে, তখন তারা গণতন্ত্রকে রক্ষা করবে কীভাবে?', প্রশ্ন করেন মোদি।

এনডিটিভি জানায়, আগামী সোমবার অনুষ্ঠিতব্য শীতকালীন অধিবেশনের আগে ১৪টি বিরোধীদল সংসদে সংবিধান দিবসের অনুষ্ঠান এড়িয়ে যাওয়ার পর কংগ্রেসের বিরুদ্ধে এমন আক্রমণাত্মক ভাষা ব্যবহার করেন মোদি।

ভারতের প্রথম আইনমন্ত্রী ভীম রাও, যিনি দেশটির খসড়া সংবিধান তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন, তার সম্মানে ২০১৫ সাল থেকে সংবিধান দিবস পালিত হয়ে আসছে।

ভারতের সংবিধান বিশ্বের সার্বভৌম রাষ্ট্রগুলোর মধ্যে বৃহত্তম লিখিত সংবিধান। এই সংবিধানে মোট ২৪টি অংশে ৪৪৮টি ধারা, ১২টি তফসিল এবং ১১৩টি সংশোধনী আছে।

Comments

The Daily Star  | English
External challenges linger for Bangladesh after Awami League re-election: Fitch

Fitch downgrades Bangladesh’s rating to “B+”, outlook stable

Fitch Ratings has downgraded Bangladesh's long-term foreign-currency issuer default rating to “B+” from “BB-” owing to the lingering weakening of the country’s external buffers

11m ago