মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত: ভারতীয় সুপ্রিম কোর্ট

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মাকে তিরস্কার করেছে ভারতের সুপ্রিম কোর্ট।
বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মা। ছবি: সংগৃহীত

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্যের জন্য বিজেপির সাবেক মুখপাত্র নূপুর শর্মাকে তিরস্কার করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

একইসঙ্গে নূপুর শর্মার মন্তব্যকে 'বিরক্তিকর এবং অহংকারপূর্ণ' উল্লেখ করে জাতির কাছে তার ক্ষমা চাওয়া উচিত বলে মন্তব্য করেছেন আদালত।

দেশের বিভিন্ন স্থানে নূপুর শর্মার বিরুদ্ধে দায়ের হওয়া একাধিক এফআইআর দিল্লিতে স্থানান্তরের জন্য তার আবেদনের শুনানিতে অংশ নিয়ে আদালত বলেছেন, তিনি সারাদেশে মানুষের 'আবেগকে উস্কে' দেওয়ার জন্য দায়ী।

মে মাসের শেষ দিকে এক টেলিভিশন বিতর্কে অংশগ্রহণ করে মহানবী (সা.)-কে নিয়ে অবমাননাকর মন্তব্য করেন নূপুর শর্মা। এরপর তার বিরুদ্ধে দেশের একাধিক স্থানে এফআইআর দায়ের হয়। সেইসব এফআইআর দিল্লিতে স্থানান্তরের জন্য আজ শুক্রবার সুপ্রিম কোর্টে আবেদন করতে যান তিনি।

তবে অবমাননাকর মন্তব্যের জন্য নূপুর শর্মার পূর্বে ক্ষমা চাওয়ার কথা উল্লেখ করে আজ আদালত বলেছেন, 'অনেক দেরি হয়ে গেছে। তার মন্তব্য দুর্ভাগ্যজনক ঘটনার দিকে নিয়ে গেছে। এই লোকদের অন্য ধর্মের প্রতি কোনো শ্রদ্ধা নেই।'

সুপ্রিম কোর্ট আরও বলেন, 'মহানবী (সা.)-কে নিয়ে নূপুর শর্মার অবমাননাকর মন্তব্য হয় সস্তা প্রচার, রাজনৈতিক এজেন্ডা বা অন্য কোনো জঘন্য কার্যকলাপের জন্য করা হয়েছিল।'

এ ছাড়া, দেশের বিভিন্ন স্থানে নূপুর শর্মার বিরুদ্ধে দায়ের হওয়া একাধিক এফআইআর দিল্লিতে স্থানান্তরের জন্য তার আবেদন গ্রহণ করতে অস্বীকৃতিও জানিয়েছেন আদালত।

Comments