৪ বছর আগের ধর্মীয় বিশ্বাস অবমাননার অভিযোগে ভারতে সাংবাদিক গ্রেপ্তার

দিল্লি পুলিশ একজন খ্যাতিমান সাংবাদিক মোহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় বিশ্বাসকে অপমান করার অভিযোগ আনা হয়েছে। বাকস্বাধীনতার স্বপক্ষের শক্তিরা এই উদ্যোগের নিন্দা জানিয়েছেন।
ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়ের
ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়ের। ছবি: জুবায়েরের টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া

দিল্লি পুলিশ একজন খ্যাতিমান সাংবাদিক মোহাম্মদ জুবায়েরকে গ্রেপ্তার করেছে। তার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় বিশ্বাসকে অবমাননা করার অভিযোগ আনা হয়েছে। বাকস্বাধীনতার স্বপক্ষের শক্তিরা এই উদ্যোগের নিন্দা জানিয়েছেন।

আজ বুধবার মার্কিন সংবাদ সংস্থা সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

দিল্লি পুলিশের সাইবার অপরাধ দলের উপ-কমিশনার কেপিএস মালহোত্রা জানান, ফ্যাক্ট চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ জুবায়েরকে সোমবার রাতে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়েছে পুলিশ।

অল্ট নিউজ ভারতের গণমাধ্যমে প্রকাশিত মিথ্যে তথ্যের বিরুদ্ধে প্রতিবেদন প্রকাশ করে প্রকৃত সত্য প্রকাশ করে থাকে।

উপ-কমিশনার মালহোত্রা জানান, জুবায়েরকে ভারতের ফৌজদারি দণ্ডবিধির 'ধর্মীয় সম্প্রীতি' রক্ষা সংক্রান্ত ২টি ধারার আওতায় গ্রেপ্তার করা হয়েছে।

জুবায়ের প্রায়ই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমালোচনা করে টুইট করেন। দেশটির ২০ কোটি মুসলমান জনগোষ্ঠীর অধিকারের ওপর আঘাত এলেই তিনি এ ধরনের বার্তা প্রকাশ করেন বলে দাবি করেছেন জুবায়ের এবং সমমনা অন্যান্য সমালোচকরা।

এমন সময়ে তিনি গ্রেপ্তার হলেন, যখন সমালোচকরা বারবার দাবি করছেন, বিজেপি ঔপনিবেশিক আমলের কিছু আইন ব্যবহার করে যেকোনো ধরনের সমালোচনার পথ রুদ্ধ করছে।

জুবায়েরের আইনজীবী কাওয়ালপ্রীত কাউর জানান, তাকে ২০২০ সালের একটি ফৌজদারি তদন্তের জের ধরে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্ট দেওয়া সংক্রান্ত সে মামলায় দিল্লির হাইকোর্ট তাকে গ্রেপ্তার হওয়া থেকে সুরক্ষা দিয়েছিল। কাউর জানান, কিন্তু তিনি (জুবায়ের) যখন আদালতের সমনের উত্তর দেন, তখন পুলিশ তাকে ভিন্ন একটি মামলায় গ্রেপ্তার করলো।

কাউর আরও জানান, একজন টুইটার ব্যবহারকারী ২০১৮ সালে জুবায়েরের বিরুদ্ধে এ অভিযোগ আনেন।

আইনজীবী কাউর কর্তৃপক্ষের বিরুদ্ধে সঠিক প্রক্রিয়া অবলম্বন না করা ও জুবায়েরকে কোনো নোটিশ না পাঠানোর অভিযোগ আনেন।

উপ-কমিশনার মালহোত্রার সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি এ বিষয়ে কোনো প্রশ্নের উত্তর দেননি।

এ মাসের শুরুর দিকে জুবায়ের বরখাস্ত হওয়া বিজেপি'র সাবেক মুখপাত্র নূপুর শর্মার সমালোচনা করেন।

জুবায়েরকে গ্রেপ্তার করায় রাজনীতিক, সাংবাদিক ও সংবাদ সংস্থা নিন্দা ও তার মুক্তির দাবি জানিয়েছে।

Comments