সামরিক ব্যয়ে ভারত বিশ্বে তৃতীয়

বিশ্বে সামরিক ব্যয় ২০২১ সালে সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গত বছর এই ব্যয় দাঁড়িয়েছে ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।
কুচকাওয়াজে অংশগ্রহণরত ভারতের সেনাবাহিনীর সদস্যরা। ছবি: রয়টার্স

বিশ্বে সামরিক ব্যয় ২০২১ সালে সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। গত বছর এই ব্যয় দাঁড়িয়েছে ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলার।

আজ সোমবার স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (সিআইপিআরআই) বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

'সামরিক ব্যয়ের দিক থেকে বিশ্বে ভারতের অবস্থান তৃতীয় সর্বোচ্চ' উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, 'প্রথম ও দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র ও চীন এবং চতুর্থ ও পঞ্চম অবস্থানে যুক্তরাজ্য ও রাশিয়া।'

এতে আরও বলা হয়, ২০২১ সালে ভারতের সামরিক ব্যয় ছিল ৭৬ দশমিক ৬ বিলিয়ন, যা বিশ্বে তৃতীয় সর্বোচ্চ। ২০২০ সাল থেকে এই ব্যয় শূন্য দশমিক ৯ শতাংশ বেড়েছে এবং ২০১২ সালের তুলনায় বেড়েছে প্রায় ৩৩ শতাংশ।

পাশাপাশি, ২০২১ সালে ভারতের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ ব্যয় হয়েছে দেশীয় অস্ত্র জোগাড়ের পেছনে।

২০২১ সালে ভারতের মোট সামরিক বাজেটের ৬৪ শতাংশ ব্যয় হয়েছে দেশীয় অস্ত্র জোগাড়ের পেছনে। ছবি: সেনাবাহিনীর ওয়েবসাইট থেকে নেওয়া

এ তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৮০১ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ১ দশমিক ৪ শতাংশ কম। প্রতিবেদন মতে, ২০১২ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্র সামরিক গবেষণা ও উন্নয়নে খরচ বাড়িয়েছে ২৪ শতাংশ এবং অস্ত্র কেনায় খরচ কমিয়েছে ৬ দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, তালিকায় দ্বিতীয় শীর্ষ দেশ চীন ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ২৯৩ বিলিয়ন ডলার, যা গত বছরের তুলনায় ৪ দশমিক ৭ শতাংশ বেশি।

সিআইপিআরআই'র বার্তায় বলা হয়েছে, তালিকায় চতুর্থ অবস্থানে থাকা যুক্তরাজ্য গত বছর সামরিক খাতে খরচ করেছে ৬৮ দশমিক ৪ বিলিয়ন ডলার, যা ২০২০ সালের তুলনায় ৩ শতাংশ কম।

পঞ্চম অবস্থানে থাকা রাশিয়া ২০২১ সালে সামরিক খাতে খরচ করেছে ৬৫ দশমিক ৯ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় ২ দশমিক ৯ শতাংশ বেশি। সেসময় রাশিয়া প্রতিবেশী ইউক্রেনের সীমান্তে সামরিক স্থাপনা তৈরি করছিল বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, টানা ৩ বছর ধরে রাশিয়ার সামরিক ব্যয় বেড়ে চলছে। গত বছর রাশিয়ার সামরিক ব্যয় ছিল জিডিপির ৪ দশমিক ১ শতাংশ।

সিআইপিআরআই'র বার্তায় আরও বলা হয়, ২০২১ সালে বৈশ্বিক সামরিক ব্যয় শূন্য দশমিক ৭ শতাংশ বেড়ে ২ হাজার ১১৩ বিলিয়ন ডলার বা ২ দশমিক ১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। প্রথম ৫ দেশের ব্যয় মোট ব্যয়ের ৬২ শতাংশ।

সংস্থাটির জ্যেষ্ঠ গবেষক ড. দিয়াগো লোপেজ দা সিলভা বলেছেন, 'করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা দেখা দিলেও সামরিক খাতে ব্যয় নতুন রেকর্ড ছুঁয়েছে।'

 

Comments

The Daily Star  | English

Anontex Loans: Janata in deep trouble as BB digs up scams

Bangladesh Bank has ordered Janata Bank to cancel the Tk 3,359 crore interest waiver facility the lender had allowed to AnonTex Group, after an audit found forgeries and scams involving the loans.

4h ago