এশিয়া

২ কোরীয় নেতার পত্র বিনিময়

কোরীয় উপদ্বীপে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে ২ কোরিয়ার নেতারা পারস্পরিক সম্পর্ক উন্নয়নের আশা নিয়ে একে অপরকে চিঠি দিয়েছেন।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। ছবি: দ্য কোরিয়া হেরাল্ড থেকে নেওয়া

কোরীয় উপদ্বীপে সাম্প্রতিক উত্তেজনার পরিপ্রেক্ষিতে ২ কোরিয়ার নেতারা পারস্পরিক সম্পর্ক উন্নয়নের আশা নিয়ে একে অপরকে চিঠি দিয়েছেন।

আজ শুক্রবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ'র বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম দ্য কোরিয়া হেরাল্ড এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন এক চিঠিতে দক্ষিণ কোরিয়ার বিদায়ী প্রেসিডেন্ট মুন জায়ে-ইন'কে বলেছেন ২ পক্ষ আন্তরিক হলে কোরীয়দের মধ্যে সম্পর্ক ভালো হতে পারে।

মুনের বিদায়ী চিঠির জবাবে গতকাল কিম এমন মন্তব্য করেছেন উল্লেখ করে প্রকাশিত প্রতিবেদনে আরও বলা হয়, গত ৫ বছর ক্ষমতায় থাকার সময় কিমের সঙ্গে মুনের ৩ বার এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিমের মধ্যে ২ বার শীর্ষ সম্মেলন হয়।

মুন তার চিঠিতে উত্তর কোরিয়ার নেতাকে দক্ষিণ কোরিয়ার সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট ইয়ুন সুক-ইউলের সরকার ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার আহ্বান জানান।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র পার্ক কিউং-মি গণমাধ্যমকে বলেন, 'মুন চিঠিতে বলেছেন—চেয়ারম্যান কিমের হাত ধরে আমি কোরীয়দের ভাগ্য নির্ধারণে এক ধাপ এগিয়ে গিয়েছিলাম।'

চিঠির উত্তরে কিম জানিয়েছিলেন, সম্পর্ক উন্নয়নে ২ পক্ষই 'বেশ এগিয়েছে।'

এতে আরও বলা হয়, 'যদিও এখনো অনেক পথ বাকি, তবুও আমার বিশ্বাস যদি উত্তর ও দক্ষিণ কোরিয়া আন্তরিক ও নিরলসভাবে কাজ করে তাহলে ২ কোরিয়ার সম্পর্ক আরও অনেক উন্নত হবে।'

চিঠিতে মুনকে তার শান্তি প্রচেষ্টার জন্য ধন্যবাদ জানিয়ে কিম আশা করেন, মুনের অবসরের পরও তিনি এই প্রচেষ্টা চালিয়ে যাবেন।

এমন একটি সময় দুই দেশের নেতারা একে অপরকে চিঠি দিলেন, যখন উত্তর কোরিয়ার ক্রমাগত ক্ষেপণাস্ত্র পরীক্ষার কারণে উপদ্বীপটিতে উত্তেজনার পারদ ঊর্ধ্বমুখী রয়েছে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

2h ago