ফেসবুকে ধর্ম ‘অবমাননার’ অভিযোগে এবার পীরগঞ্জে বাড়ি-ঘরে আগুন

দেশের হিন্দু সম্প্রদায়ের দুর্গাপূজাকে কেন্দ্র করে সংঘটিত সাম্প্রদায়িক হামলার রেশ কাটিয়ে ওঠার আগেই রোববার রাত ১০টার দিকে রংপুরের পীরগঞ্জে অন্তত  ৩টি গ্রামের হিন্দু সম্প্রদায়ের মানুষের ঘর-বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।    
স্টার ডিজিটাল গ্রাফিক্স

দেশের হিন্দু সম্প্রদায় দুর্গাপূজাকে কেন্দ্র করে সংঘটিত সাম্প্রদায়িক হামলার রেশ কাটিয়ে ওঠার আগেই রোববার রাত ১০টার দিকে রংপুরের পীরগঞ্জে অন্তত ৩টি গ্রামের হিন্দু সম্প্রদায়ের মানুষের ঘর-বাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।    

স্থানীয় সূত্রে জানা গেছে, ফেসবুক পোস্টকে কেন্দ্র করে পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া, বটতলা ও হাতীবান্ধা গ্রামে অন্তত ২০টি বাড়ি-ঘরে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। 

এ বিষয়ে পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. মাহবুব আজ সোমবার মধ্যরাতে দ্য ডেইলি স্টারকে জানান, সেসময় পর্যন্ত শুধু হাতীবান্ধা গ্রামে হামলার বিষয়ে নিশ্চিত হতে পেরেছেন। 

এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক আসিফ আহসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি করিমগঞ্জ থেকে ফোনে দ্য ডেইলি স্টারকে বলেন, 'ফেসবুক পোস্টকে কেন্দ্র করে করিমগঞ্জ গ্রামে উত্তেজনা তৈরি হওয়ার খবর পেয়ে আমরা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং জনপ্রতিনিধিদের সঙ্গে নিয়ে সেখানে ছুটে যাই এবং পরিস্থিতি শান্ত করি।'

'কিন্তু এই সময়ের মধ্যে দুর্বৃত্তরা পীরগঞ্জের কয়েকটি গ্রামের কিছু হিন্দু বাড়িতে আগুন ধরিয়ে দেয়।' এ ছাড়া, ক্ষতিগ্রস্ত গ্রামগুলো পরিদর্শনের প্রস্তুতি নিচ্ছেন বলেন জানান তিনি।

দুর্গাপূজাকে কেন্দ্র করে কুমিল্লায় পবিত্র কোরআন 'অবমাননা' করা হয়েছে বলে গুজব ছড়িয়ে পড়ার পর মৌলবাদীরা বেশ কয়েকটি জেলায় হিন্দুদের দুর্গাপূজার প্রতিমা, মন্দির ও ব্যবসা প্রতিষ্ঠান ভাঙচুর করে। এ ছাড়া, গত শুক্র ও শনিবার মুন্সীগঞ্জ ও কিশোরগঞ্জে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেছে। 

গতকাল এসব ঘটনার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের জানান, সুষ্ঠু তদন্তের মাধ্যমে আইন প্রয়োগকারী সংস্থা অপরাধীদের খুঁজে বের করবে।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

6h ago