কম দামে মোবাইল প্রলোভনে লাখো টাকা আত্মসাৎ

ময়মনসিংহের মুক্তাগাছা থেকে বিক্রয় ডটকমের মাধ্যমে কম দামে আকর্ষণীয় মোবাইল ও অন্যান্য ইলেকট্রনিক্স যন্ত্রপাতি সরবরাহের প্রলোভন দেখিয়ে লাখো টাকা আত্মসাৎ করেছে একটি চক্র। অসদুপায়ে টাকা আত্মসাৎকারী ৩ সদস্যের ওই চক্রকে গ্রেপ্তার করেছে পুলিশ।
গ্রেপ্তারকৃত সোজায়েত আহমেদ শিকন, আল আমিন এবং সাহিনুর রহমান বিপ্লব। ছবি: সংগৃহীত

ময়মনসিংহের মুক্তাগাছা থেকে বিক্রয় ডটকমের মাধ্যমে কম দামে আকর্ষণীয় মোবাইল ও অন্যান্য ইলেকট্রনিক্স যন্ত্রপাতি সরবরাহের প্রলোভন দেখিয়ে লাখো টাকা আত্মসাৎ করেছে একটি চক্র। অসদুপায়ে টাকা আত্মসাৎকারী ৩ সদস্যের ওই চক্রকে গ্রেপ্তার করেছে পুলিশ।

প্রতারণার মাধ্যমে টাকা আত্মসাৎ করে এক বছরেরও কম সময়ের মধ্যে তারা নগদ ২১ লাখ টাকা, একটি গাড়ি, ২টি মোটরসাইকেল এবং নিজ জেলায় একটি একতলা বাড়ি করেছেন।

গ্রেপ্তারকৃতরা হলেন—সোজায়েত আহমেদ শিকন (২১), আল আমিন (২০) এবং সাহিনুর রহমান বিপ্লব (২৬)।

চক্রটি প্রথমে বিভিন্ন অপারেটরের নিবন্ধিত সিম কার্ড ৩৫০ থেকে ৫০০ টাকায় সংগ্রহ করে সেই নম্বর দিয়ে জিমেইল অ্যাকাউন্ট খোলেন। জিমেইল অ্যাকাউন্ট দিয়ে তারা বিজ্ঞাপন সাইট বিক্রয় ডটকমে বিভিন্ন ইলেকট্রনিক্স পণ্যের বিজ্ঞাপন দিতেন।

আগ্রহী ক্রেতাদের সঙ্গে যোগাযোগের সময় তাদের বিশ্বাস অর্জনের জন্য চক্রের সদস্যরা বলতেন, তারা পুলিশ সদস্যদের বিভিন্ন সেবা দিয়ে থাকেন।

পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত উপকমিশনার জুনায়েদ আলম সরকারের মতে, একবার কেউ মোবাইল ফোনের বিজ্ঞাপনে আগ্রহ দেখালে অগ্রিম ৫০ শতাংশ টাকা নিতেন।

এরপর তারা পণ্য পাঠানোর প্রমাণ হিসেবে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ভুয়া বুকিং রসিদ দেখিয়ে বাকি টাকা দাবি করতেন।

এই চক্রটি এক দালালের কাছ থেকে ৩০ হাজার থেকে ৩৫ হাজার টাকায় কুরিয়ারের বুকিং বই সংগ্রহ করতেন।

একবার মোবাইল আর্থিক সেবার মাধ্যমে পুরো টাকা পেয়ে গেলে তারা নম্বরগুলো বন্ধ করে দিতেন এবং সাইট থেকে বিজ্ঞাপনগুলো সরিয়ে নিতেন।

জুনায়েদ আলম সরকার জানান, তারা কখনো কখনো আস্থা অর্জনের জন্য কুরিয়ার স্টাফ হিসেবে পরিচয় দিয়ে ক্রেতাদের সঙ্গে যোগাযোগ করতেন।

বর্তমানে ঢাকা রেঞ্জে কর্মরত পুলিশ কনস্টেবল শরিফুল ইসলামের আইডি কার্ড ব্যবহার করার পর এই ৩ জনের প্রতারণার বিষয়টি পুলিশের নজরে আসে।

পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) অতিরিক্ত উপকমিশনার মহিদুল ইসলাম জানান, শুক্রবার পুলিশের একটি দল ময়মনসিংহে অভিযান চালিয়ে ওই ৩ জনকে গ্রেপ্তার করে।

পুলিশ তাদের কাছ থেকে ১২টি মোবাইল ফোন, ২৭৯টি সিম কার্ড, সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ১৬টি বুকিং বই, কুরিয়ার কোম্পানির ১০টি রাবার স্ট্যাম্প, ২টি ল্যাপটপ এবং ৭২০টি জিমেইল অ্যাকাউন্টের বিবরণী উদ্ধার করেছে।

যোগাযোগ করা হলে, সুন্দরবন কুরিয়ার সার্ভিসের স্বত্বাধিকারী হাফিজুর রহমান পুলক দ্য ডেইলি স্টারকে বলেন, 'তৃতীয়পক্ষের মাধ্যমে তার কোম্পানির বুকিং রসিদ কেনাকাটার বিষয়ে তিনি অবগত নন।'

তিনি বলেন, 'আমরা অবশ্যই তদন্ত করে ব্যবস্থা নেব।'

বিক্রয় ডটকমের ব্যবস্থাপনা পরিচালক ঈশিতা শারমিন বলেন, তাদের প্ল্যাটফর্মে অর্থ প্রদানকারী সদস্যদের সম্পূর্ণ ডাটাবেস এবং নথিপত্র রাখা হয়।

ব্যক্তিগত ব্যবহারকারীদের ক্ষেত্রে প্ল্যাটফর্মটি মোবাইল নম্বর এবং ই-মেইল ঠিকানা যাচাই করে।

ঈশিতা শারমিন বলেন, 'আমরা সবসময় আগ্রহী ক্রেতাদের অবশ্যই পণ্য ও বিক্রেতাদের যাচাই করে অর্থ প্রদান করতে বলি। এই ধরনের কার্যকলাপের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে আমাদেরও একটি টিম ঘনিষ্ঠভাবে কাজ করছে।'

ডিজিটাল নিরাপত্তা আইনে ১৮ নভেম্বর মিরপুর মডেল থানায় দায়ের করা একটি মামলায় পুলিশ শিকনকে আদালতে নেয়। সেসময় শিকন দ্য ডেইলি স্টারকে জানান, ভুয়া বিজ্ঞাপনের মাধ্যমে তিনি প্রায় ৭ থেকে ৮ লাখ টাকা আত্মসাৎ করেছেন।

পুলিশ কর্মকর্তার আইডি কীভাবে পেলেন জানতে চাইলে শিকন বলেন, 'শরিফুল ইসলাম একবার তাদের কাছ থেকে মোবাইল ফোন কেনার সময় আইডি দিয়েছিলেন। আমরা পরে অন্যান্য বিক্রেতাদের বোঝানোর জন্য এই আইডি ব্যবহার করেছি।'

গ্রেপ্তারকৃত বিপ্লব জানান, আত্মীয় আল আমিনের মাধ্যমে তিনি এই চক্রের সঙ্গে জড়িত হন। তিনি বলেন, 'আল আমিনকে একটি গাড়ি, একটি মোটরসাইকেল এবং একটি একতলা ভবনের মালিক হতে দেখে আমি প্রলুব্ধ হয়েছিলাম।'

ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপকমিশনার মুহাম্মদ শরিফুল ইসলাম বলেন, 'যারা রেজিস্টার করা মোবাইল নম্বর বিক্রি করেছেন তাদের আইনের আওতায় আনার চেষ্টা চলছে।'

তিনি বলেন, 'বিক্রয় ডটকম বা সুন্দরবন কুরিয়ারের কোনো কর্মী এই চক্রের সঙ্গে জড়িত কিনা সেটিও তদন্ত করছি আমরা।'

অনুবাদ করেছেন সুমন আলী

Comments

The Daily Star  | English

No global leader raised any questions about polls: PM

The prime minister also said that Bangladesh's participation in the Munich Security Conference reflected the country's commitment to global peace

3h ago