কালশী কবরস্থান থেকে ভরদুপুরে কঙ্কাল চুরি করতে গিয়ে আটক

ভরদুপুরে​​​​​​​ রাজধানীর পল্লবীর কালশী কবরস্থান থেকে কবর খুঁড়ে মানুষের কঙ্কাল চুরির সময় হান্নান মিয়া (২৩) নামে একজনকে আটক করে স্থানীয়রা। পরে তাকে পুলিশে দেওয়া হয়।
হান্নান মিয়া। ছবি: সংগৃহীত

ভরদুপুরে রাজধানীর পল্লবীর কালশী কবরস্থান থেকে কবর খুঁড়ে মানুষের কঙ্কাল চুরির সময় হান্নান মিয়া (২৩) নামে একজনকে আটক করে স্থানীয়রা। পরে তাকে পুলিশে দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার পল্লবী থানার অফিসার ইনচার্জ (ওসি) পারভেজ ইসলাম দ্য ডেইলি স্টারকে তার আটকের সত্যতা নিশ্চিত করেন।

ওসি পারভেজ ইসলাম বলেন, 'গত মঙ্গলবার বেলা ১২:১৫ মিনিটে থানার একটি টহল টিম জানতে পারে মিরপুর-১১ নম্বরের কালশী কবরস্থানের সীমানা প্রাচীরের ভেতর পূর্ব কোণে পুরান কবর থেকে কঙ্কাল চুরির সময় একজনকে হাতেনাতে ধরেছে স্থানীয়রা। পরে পুলিশ গিয়ে তাকে আটক করে থানায় নিয়ে আসে।' 

পুলিশ জানায়, হান্নানের বাড়ি শেরপুরের নালিতাবাড়ি। সে বালুরমাঠ এলাকায় থাকতো। সে তিনটি কবর খুঁড়ে মানুষের ৩টি মাথার খুলি, ৮টি পায়ের হাড়, ১৩টি হাতের হাড় ও ৬টি কোমরের হাড় চুরির চেষ্টা করে। সেগুলো উদ্ধার করা হয়েছে।
 
ওসি পারভেজ বলেন, 'হান্নান মিয়ার পেশাই কঙ্কাল চুরি। পুলিশের জিজ্ঞাসাবাদে হান্নান জানিয়েছে, চুরি করা এসব কঙ্কাল কবিরাজির কাজে ব্যবহৃত হয়। হান্নান বিভিন্ন কবিরাজের কাছে কঙ্কালগুলো বিক্রি করতো। আবার নানা হাত ঘুরে মেডিকেলের ছাত্রদের কাছেও পৌঁছায় এসব কঙ্কাল।'

হান্নানের বিরুদ্ধে পল্লবী থানায় মামলা দায়ের করা হয়েছে বলেও জানান পুলিশের এ কর্মকর্তা। 

মামলার তদন্ত কর্মকর্তা এসআই সামিউল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, 'একজনের প্ররোচনায় এই হাড়গুলো চুরি করেছিলেন বলে পুলিশকে জানিয়েছেন হান্নান।' ওই ব্যক্তিকেও গ্রেফতারের চেষ্টা চলছে বলে জানান তিনি।

Comments

The Daily Star  | English
Bangladesh Bank dissolves National Bank board

Bangladesh Bank again dissolves National Bank board

The bank’s sponsor director Khalilur Rahman made the new chairman

1h ago