‘বিজ্ঞাপন’ প্রতারণা

‘মাত্র ২৫টি বিজ্ঞাপন দেখে ৩০০ টাকা অথবা ১২টি বিজ্ঞাপন দেখে ১৪০ টাকা আয় করুন’। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন ধরনের বিজ্ঞাপন দিয়ে একটি চক্র প্রতারণার মাধ্যমে ঢাকা ও পার্শ্ববর্তী জেলায় অন্তত দেড় হাজার মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা।

'মাত্র ২৫টি বিজ্ঞাপন দেখে ৩০০ টাকা অথবা ১২টি বিজ্ঞাপন দেখে ১৪০ টাকা আয় করুন'। সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন ধরনের বিজ্ঞাপন দিয়ে একটি চক্র প্রতারণার মাধ্যমে ঢাকা ও পার্শ্ববর্তী জেলায় অন্তত দেড় হাজার মানুষের কাছ থেকে হাতিয়ে নিয়েছে প্রায় ১ কোটি ৬০ লাখ টাকা।

চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করার পর এই প্রতারণার বিষয়টি প্রকাশ করেছে গোয়েন্দা বিভাগের (ডিবি) সাইবার ও স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেপ্তারকৃতরা হলেন রুবেল হাসান (২৮), মহিম আহমেদ মুন্না (২১) ও রোজিনা আক্তার (২৩)।

পুলিশ তাদের কাছ থেকে ৩টি মোবাইল ফোন ও ৬টি সিম কার্ড জব্দ করেছে।

প্রতারণার জন্য রুবেল 'www.rewardrupee.com' নামের ওয়েবসাইটটি তৈরি করেন এবং এতে দাবি করেন, এটি একটি ভারতীয় প্রতিষ্ঠান, যারা বাংলাদেশ থেকে এজেন্ট নিয়োগ দেবে।

অফার নেওয়ার জন্য একজনকে অনলাইন প্ল্যাটফর্মটির 'স্ট্যান্ডার্ড' অথবা 'বেসিক' সদস্য পদ নিতে হয়। এর জন্য যথাক্রমে ১০ ও ১৫ হাজার টাকা ফি দিতে হয়।

এরপর রুবেল স্ট্যান্ডার্ড ও বেসিক প্যাকেজ বিক্রি করার জন্য কিছু এজেন্ট নিয়োগ দেন। এই এজেন্টের মাধ্যমে তিনি ১ হাজার ৬০০ সদস্য যুক্ত করেন।

প্রথমদিকে গ্রেপ্তারকৃতরা ওয়েবসাইটের সদস্যদের প্রতিশ্রুতি অনুযায়ী কয়েক সপ্তাহ টাকা দেন।

ডিবির সাইবার ও স্পেশাল ক্রাইম বিভাগের অতিরিক্ত উপকমিশনার জুনায়েদ আলম সরকার দ্য ডেইলি স্টারকে জানান, প্রতারকরা ১ কোটি ৬০ লাখ টাকা হাতে পেয়ে যাওয়ার পর ওয়েবসাইটের কার্যক্রম বন্ধ করে দেন। পরবর্তীতে অন্যদের সঙ্গে যোগাযোগও বন্ধ করে দেন।

তিনি জানান, এজেন্টরা এই কার্যক্রমে প্রতিটি নতুন সদস্য যোগ করার জন্য ৫০০ টাকা ও ৭ শতাংশ কমিশন পেতেন।

জুনায়েদ বলেন, 'আমরা এই প্রতারণার সঙ্গে যুক্ত ৫ থেকে ৬ জনের ব্যাপারে বিস্তারিত জানতে পেরেছি। তারা এখন পলাতক। তাদেরকে গ্রেপ্তারে অভিযান চলছে।'

হাতিয়ে নেওয়া টাকা সম্পর্কে জানতে চাইলে এডিসি জুনায়েদ জানান, গ্রেপ্তারকৃত রুবেল কিছু জমি কিনেছেন এবং বাড়িও বানিয়েছেন।

'আমরা এখন এই খরচের বিস্তারিত জানার চেষ্টা করছি', যোগ করেন তিনি।

অনুবাদ করেছেন মোহাম্মদ ইশতিয়াক খান

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

3h ago