অপরাধ ও বিচার

‘যে ভয় ঢুকেছে মনে তা কি সহজে যাবে?’

'সরকার যদি আমাদের নিরাপত্তা দিতে পারে, তবে আমরা আবার সবার সঙ্গে শান্তিতে বসবাস করব। কিন্তু, আবার যদি এমন হামলা হয়, নিরুপায় হয়ে ভারতে চলে যেতে বাধ্য হব। যে ভয় ঢুকেছে মনে তা কি সহজে আর বের হবে?' প্রশ্ন করেন রংপুরের পীরগঞ্জ উপজেলার মাঝিপাড়ার বাসিন্দা নন্দ রানী।
আগুনে পুড়ে গেছে প্রদীপ চন্দ্রের জীবিকা নির্বাহের একমাত্র ব্যাটারিচালিত অটোরিকশা, দূরে দাঁড়িয়ে স্ত্রী নন্দ রানী। ছবি: স্টার

'সরকার যদি আমাদের নিরাপত্তা দিতে পারে, তবে আমরা আবার সবার সঙ্গে শান্তিতে বসবাস করব। কিন্তু, আবার যদি এমন হামলা হয়, নিরুপায় হয়ে ভারতে চলে যেতে বাধ্য হব। যে ভয় ঢুকেছে মনে তা কি সহজে আর বের হবে?' প্রশ্ন করেন রংপুরের পীরগঞ্জ উপজেলার মাঝিপাড়ার বাসিন্দা নন্দ রানী।

মাঝিপাড়ায় সম্প্রতি ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দেবেন্দ্রনাথের পরিবার। নন্দ রানী দেবেন্দ্রনাথের ছেলে প্রদীপ চন্দ্রের স্ত্রী। আজ বুধবার বিকেলে তিনি কথা বলেন দ্য ডেইলি স্টারের সঙ্গে। 

আগুনে পুড়ে গেছে দেবেন্দ্রনাথ ও তার ২ ছেলের বাড়ি, পুড়ে গেছে প্রদীপ চন্দ্রের জীবিকা নির্বাহের একমাত্র ব্যাটারিচালিত অটোরিকশা। কিছুদিন আগে ৫০ হাজার টাকা দিয়ে রিকশাটি বানিয়েছেন তিনি। পুড়ে গেছে দেবেন্দ্রনাথের ২টি গরু, ঘরের আসবাবপত্র।

রেড ক্রিসেন্ট তাদের একটা অস্থায়ী তাঁবু তৈরি করে দিয়েছে। আজ সন্ধ্যায় সেখানেও পানি উঠেছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশন এই পরিবারকে নগদ ৫ লাখ টাকা অর্থ সাহায্য দিয়েছে। এছাড়া ধর্ম প্রতিমন্ত্রী আজ দুপুরে এই পরিবারকে আরো ৩০ হাজার টাকা এবং কিছু খাদ্য সহায়তা দিয়েছেন।

নন্দ রানী বলেন, 'ত্রাণ-সাহায্য দিয়ে তো মনের ভয় দূর হবে না।'

'এখন আতঙ্কে কোনো কাজে মন বসাতে পারছি না। সরকারি বাহিনী আমাদের পাহারা দিচ্ছে। তারা চলে গেলে আমাদের কী হবে? আবার যদি কোনো রাতে আমাদের ওপর আক্রমণ হয় তাহলে আমরা কী করব?' প্রশ্ন তার।

প্রদীপ চন্দ্র দাস দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমাদের তো সংসারের কাজ-কাম করে খেতে হবে। বাজারে গেলে, মাঠে কাজ করতে গেলে কে আমাদের নিরাপত্তা দেবে। আগে তো কেউ প্রকাশ্যে আমাদের শত্রু মনে করত না।'

'ইচ্ছা না থাকা স্বত্বেও সাংবাদিকদের কাছে অনেক কথা বলেছি। এখন তো আমাদের হামলাকারীরা চিনে রাখবে। পরে, যদি আবার আমাদের ওপর আক্রমণ করে তাহলে আমাদের কে বাঁচাবে,' প্রশ্ন করেন তিনি।

প্রদীপের সঙ্গে কথা বলার সময় নন্দ রানী বলছিলেন, 'ধর্ম যার যার। পরিতোষ ফেসবুকে যে স্ট্যাটাস দিয়েছে সেটা তার অন্যায় হয়েছে। আমরা চাই তার শাস্তি হোক। কিন্তু তার জন্য গোটা পাড়ার মানুষের ওপর অত্যাচার করবে কেন? কেন আমরা এলাকার হামলাকারীদের প্রকাশ্যে শত্রুতে পরিণত হলাম?'

এবার শারদীয় দুর্গোৎসবে 'কোরআন অবমাননার' কথিত অভিযোগের পরিপ্রেক্ষিতে দেশের বিভিন্ন জায়গার মন্দির-মণ্ডপে হামলা, সহিংসতা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর ধারাবাহিকতায় একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে রোববার রাত ১০টার দিকে রংপুরের পীরগঞ্জ উপজেলার রামনাথপুর ইউনিয়নের মাঝিপাড়া, বটতলায় হিন্দু ধর্মাবলম্বীদের অন্তত ২৫টি বাড়ি-দোকানে আগুন দেয় দুর্বৃত্তরা। লুট করে নেয় সবকিছু। আক্রান্ত হয় মাঝিপাড়ার ৬৬টি পরিবার।

Comments

The Daily Star  | English

Fahad draws against Chinese Super Grandmaster

International Master Fahad Rahman played out a draw against Super Grandmaster Yu Yangyi of China on the opening day of Dubai Police Global Chess Challenge, Masters in United Arab Emirates on Saturday, said a press release from Bangladesh Chess Federation.

10m ago