বাংলাদেশ

ঈদুল আজহা আগামীকাল

মুসলিমদের দ্বিতীয় সর্বোচ্চ ধর্মীয় উৎসব ঈদুল আজহা আগামীকাল রোববার (১০ জুলাই) দেশব্যাপী উদযাপিত হবে।
Eid
ছবি: সংগৃহীত

মুসলিমদের দ্বিতীয় সর্বোচ্চ ধর্মীয় উৎসব ঈদুল আজহা আগামীকাল রোববার (১০ জুলাই) দেশব্যাপী উদযাপিত হবে।

ঈদুল আজহা বেশি পরিচিত কোরবানির ঈদ নামে। পশু কোরবানির মাধ্যমে মুসলমানরা এই ঈদ উদযাপন করে থাকেন।

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় গত বৃহস্পতিবার রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। সৌদি আরবে আজ (৯ জুলাই) ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

ঈদুল আজহার নামাজে স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা

ঈদুল আজহার নামাজের জামাতে স্বাস্থ্যবিধি মেনে চলারসহ বেশকিছু নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বৃহস্পতিবার ধর্ম মন্ত্রণালয়ের দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ঈদুল আজহা উদযাপন উপলক্ষে কোনো ধরনের আলোকসজ্জা করা যাবে না। একইসঙ্গে ঈদের নামাজে প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে ওজু করে ঈদগাহ বা মসজিদে আসতে হবে, করোনাভাইরাস সংক্রমণ রোধ নিশ্চিত করতে মসজিদ ও ঈদগাহের ওযুখানায় সাবান বা হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে, ঈদের নামাজের জামাতে আসা মুসল্লিদের অবশ্যই মাস্ক পরে আসতে হবে, মসজিদ বা ঈদগাহে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না।

এ ছাড়াও, ঈদের নামাজ আদায়ের সময় কাতারে নামাজে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর অন্তর কাতার করতে হবে।

এতে আরও বলা হয়েছে, পশু কোরবানির ক্ষেত্রে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত সকাল ৭টায়

প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে ৫টি ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত শুরু হবে সকাল ৭টায়।

ইসলামিক ফাউন্ডেশন জানায়, বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এরপর পর্যায়ক্রমে ৮টায় দ্বিতীয়, ৯টায় তৃতীয়, ১০টায় চতুর্থ ও ১০টা ৪৫ মিনিটে শেষ জামাত অনুষ্ঠিত হবে।

ঈদের রাত ১০টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণ

কোরবানির বর্জ্য ঈদের দিন ১০ জুলাই রাত ১০টার মধ্যে অপসারণ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও স্থানীয় জনপ্রতিনিধিদের সব এলাকা থেকে সন্ধ্যা ৭টা থেকে রাত ১০টার মধ্যে বর্জ্য অপসারণের ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

Comments