কুমিল্লার পশুর হাট: কে বলবে এদেশে করোনা আছে

সারা দেশের মতো কুমিল্লা জেলায়ও আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে কোরবানির পশুর হাট শুরু হয়েছে। তবে, হাটগুলোর অবস্থা দেখে বোঝার কোনো উপায় নাই যে বাংলাদেশসহ পুরো বিশ্বে এখন করোনা মহামারি চলছে।
কুমিল্লার আদর্শ সদর উপজেলার কালিরবাজার গরুর হাটে গিয়ে মনে হওয়ার কোনো উপায় নেই যে দেশে করোনা মহামারি চলছে। ছবি: স্টার

সারা দেশের মতো কুমিল্লা জেলায়ও আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে কোরবানির পশুর হাট শুরু হয়েছে। তবে, হাটগুলোর অবস্থা দেখে বোঝার কোনো উপায় নাই যে বাংলাদেশসহ পুরো বিশ্বে এখন করোনা মহামারি চলছে।

কালিবাজার পশুর হাট: কে বলবে এদেশে করোনা আছে। ছবি: স্টার

জেলা প্রশাসনের তথ্য অনুযায়ী, কুমিল্লা জেলায় এবার মোট ৩৫১টি গরুর হাট ইজারা দেওয়া হয়েছে। গত দুই বছরের তুলনায় এই সংখ্যা কম। শহর এলাকায় এবার কোনো পশুর হাটের অনুমতি দেওয়া হয়নি।

আজ শনিবার কুমিল্লার নেউরা, ময়নামতি, কালিরবাজার প্রভৃতি এলাকায় কোরবানির পশুর হাট ঘুরে দেখা যায়, পশুর যথেষ্ট আমদানি আছে, তবু দাম চড়া। কিন্তু, স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো লক্ষণ নেই ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে।

কুমিল্লার নেউরা, ময়নামতি, কালিরবাজার প্রভৃতি এলাকায় কোরবানির পশুর হাটে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো লক্ষণ নেই ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে। ছবি: স্টার

করোনা সংকট চলাকালে সীমিত পরিসরে কোরবানির হাট পরিচালনার সরকারি নির্দেশনা থাকলেও, বাস্তবে কোরবানির পশুর হাট পরিণত হয়েছে জনসমুদ্রে।

উন্মুক্ত এই হাটগুলোতে করোনা সংক্রমণের তীব্রতা বৃদ্ধির আশঙ্কা করছেন এলাকার সচেতন সমাজ।

সীমিত পরিসরে কোরবানির হাট পরিচালনার সরকারি নির্দেশনা থাকলেও, বাস্তবে কোরবানির পশুর হাট পরিণত হয়েছে জনসমুদ্রে। ছবি: স্টার

এর আগে, কুমিল্লার জেলা প্রশাসক কামরুল হাসান জানিয়েছেন, জেলায় প্রায় ৪০টি ভ্রাম্যমাণ আদালত চালু আছে। জেলার বিভিন্ন স্থানে করোনা স্বাস্থ্যবিধি মানাসহ এ সংক্রান্ত বিষয়াদি পর্যবেক্ষণ করে তারা ব্যবস্থা নেবেন।

Comments

The Daily Star  | English

Pahela Baishakh being celebrated

Pahela Baishakh, the first day of Bengali New Year-1431, is being celebrated across the country today with festivity, upholding the rich cultural values and rituals of the Bangalees

25m ago