রাজশাহীর আম বাজারে পাওয়া যাবে আগামীকাল থেকে

রাজশাহীতে অপরিপক্ক আম বাজারজাতকরণ ঠেকাতে আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন।
ছবি: সংগৃহীত

রাজশাহীতে অপরিপক্ক আম বাজারজাতকরণ ঠেকাতে আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করে দিয়েছে জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার বিকেল ৩টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে স্টেকহোল্ডার ও কৃষি কর্মকর্তাদের সমন্বয়ে এ সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এই বছর রাজশাহীর গাছে গাছে আমের মুকুল কম এসেছে, তীব্র খরার কারণে গুটিও ঝরে পড়েছে অনেক। তবে সব আশঙ্কা ও বিপদ কাটিয়ে এখন পর্যন্ত গাছে পর্যাপ্ত আম রয়েছে।

সময়সীমা অনুযায়ী, জাতভেদে গুটি আম ১৩ মে, গোপালভোগ ২০ মে, লক্ষ্মণভোগ বা লখনা এবং রাণী পছন্দ ২৫ মে, হিমসাগর বা খিরসাপাত ২৮ মে, ল্যাংড়া ৬ জুন, আম্ররুপালী ও ফজলি ১৫ জুন, আশনা ও বারী-৪ আম ১০ জুলাই এবং গৌড়মতি আম সংগ্রহের সময়সীমা ১৫ জুলাই নির্ধারণ করে দেওয়া হয়েছে।

রাজশাহী জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হক জানান, রাজশাহীর গাছে গাছে জাত ও মানভেদে ইতোমধ্যে আম পরিপক্ক হয়ে উঠছে। গাছ থেকে অপরিপক্ক আম পেড়ে যাতে বাজারজাত করতে না পারে তাই জেলা প্রশাসনের পক্ষ থেকে আম পাড়ার সময়সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে। যাতে রাজশাহীর আম সব জেলায় সঠিকভাবে পৌঁছে যায় সেজন্য এ ব্যবস্থা।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে বলা হচ্ছে, কোনো প্রাকৃতিক দুর্যোগ ছাড়াই গাছ থেকে সম্পূর্ণ আম পাড়া গেলে কৃষকরা লাভবান হবেন। অন্যান্য বছরের তুলনায় কৃষকরা এবার আমের দাম ভালো পাবেন।

জেলায় এই বছর ১৮ হাজার ৫১৫ হেক্টর জমিতে আমের চাষাবাদ হচ্ছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২ লাখ ৩০ হাজার মেট্রিক টন।

Comments