গাজীপুরের মেয়র জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত

দল থেকে বহিষ্কার হওয়ার পর এবার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 
jahangir.jpg
জাহাঙ্গীর আলম। ছবি: সংগৃহীত

দল থেকে বহিষ্কার হওয়ার পর এবার গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকেও জাহাঙ্গীর আলমকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। 
আজ বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, 'পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় জানিয়েছে, তার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ মন্ত্রণালয়ে এসেছে। অভিযোগগুলো সুষ্ঠু তদন্তের স্বার্থে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।'  

সন্ধায় গাজীপুরের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করে প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। স্থানীয় সরকার বিভাগের উপসচিব মো. জহিরুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিটি করপোরেশন আইন-২০১৯ এর ধারা ১২ (২) অনুযায়ী সুষ্ঠু তদন্ত কার্যক্রম পরিচালনার স্বার্থে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত করা হল। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার, বিধিনিষেধ পরিপন্থি কার্যকলাপ, দুর্নীতি ও ইচ্ছাকৃত অপশাসনের অভিযোগ আনা হয়েছে। 
এতে বলা হয়েছে, গাজীপুরের সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে ভুয়া টেন্ডার, আরএফকিউ, বিভিন্ন পদে অযৌক্তিক লোকবল নিয়োগ, বিশ্ব ইজতেমা উপলক্ষে ভুয়া বিল বাউচারের মাধ্যমে ও একই কাজ বিভিন্ন প্রকল্পে দেখিয়ে অর্থ আত্মসাৎ ও প্রতি বছর হাট বাজার ইজারার অর্থ যথাযথভাবে নির্ধারিত খাতে জমা না রাখাসহ নানাবিধ অভিযোগ উত্থাপিত হয়েছে। 

ভূমি দখল ও ক্ষতিপূরণ ব্যতিত রাস্তা প্রশস্তকরণ সংক্রান্ত প্রাপ্ত অভিযোগের বিষয়ে সিটি করপোরেশন মতামত জানতে চাওয়া হলে এখনও পর্যন্ত উত্তর পাওয়া যায়নি।

মেয়র জাহাঙ্গীরকে সাময়িক বরখাস্ত করার পর সিটি করপোরেশন আইন-২০১৯ এর ২০(২) ধারা মতে, গাজীপুর সিটি করপোরেশনের তিন জন কাউন্সিলরের সমন্বয়ে একটি প্যানেল গঠন করা হয়েছে। তারা হলেন, গাজীপুরের ৪৩ নং ওয়ার্ডের কাউন্সিলর আসাদুর রহমান কিরন, ৫২ নং ওয়ার্ডের কাউন্সিলর মো, আব্দুল আলীম মোল্লা ও সংরক্ষিত ওয়ার্ড-১০ এর কাউন্সিলর আয়েশা আক্তার।

বিকেলে স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'তদন্ত ইতোমধ্যে শুরু হয়ে গেছে। তদন্ত করতে কত দিন সময় লাগবে সেটা এখনই সুনির্দিষ্টভাবে বলা যাচ্ছে না। তদন্ত করে যা পাবো সে অনুযায়ী তাকে কারণ দর্শানোর সুযোগ দেওয়া হবে, আত্মপক্ষ সমর্থনের সুযোগ তিনি পাবেন।'

এর আগে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলমকে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করা হয়।

Comments

The Daily Star  | English

‘Will implement Teesta project with help from India’

Prime Minister Sheikh Hasina has said her government will implement the Teesta project with assistance from India and it has got assurances from the neighbouring country in this regard.

1h ago