ড্রোন অভিযানে ২২ হাজার বাড়ি সার্ভে হয়েছে: মেয়র আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বাড়ির ছাদে মশার উৎস আছে কি না তা খুঁজে বের করছে ডিএনসিসি। ২ জুলাই থেকে শুরু হওয়া ড্রোন অভিযানে এখন পর্যন্ত প্রায় ২২ হাজার বাড়ি সার্ভে করা হয়েছে।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। ফাইল ছবি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, অত্যাধুনিক ড্রোনের মাধ্যমে বাড়ির ছাদে মশার উৎস আছে কি না তা খুঁজে বের করছে ডিএনসিসি। ২ জুলাই থেকে শুরু হওয়া ড্রোন অভিযানে এখন পর্যন্ত প্রায় ২২ হাজার বাড়ি সার্ভে করা হয়েছে।

তিনি বলেন, 'ড্রোন একটি নতুন সংযোজন। গত বছরের তুলনায় এ বছর কম সময়ে অনেক বাড়ি পরিদর্শন করা সম্ভব হয়েছে।'

আজ শনিবার সকালে রাজধানীর লালমাটিয়া এলাকায় 'দশটায় দশ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসা-বাড়ি করি পরিষ্কার' স্লোগানে ডেঙ্গু বিরোধী জনসচেতনতামূলক প্রচারাভিযানে মেয়র এ কথা বলেন।

প্রচারাভিযানে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট সময় নিয়ে নগরবাসীকে নিজেদের আঙিনা ও বাসাবাড়ি পরিষ্কার করার আহ্বান জানান তিনি।

মেয়র আরও বলেন, 'আপনারা আমাদেরকে লার্ভার উৎস এবং ডেঙ্গু রোগীর তথ্য দিন। তথ্য দিলে আমরা আপনাদের কোন শাস্তি দেবো না, বরং আপনাদের ও আশেপাশের বাড়িতে লার্ভিসাইডিং এবং ফগিং করার ব্যবস্থা নেবো। তবে আপনারা যদি তথ্য না দেন এবং আমরা গিয়ে লার্ভা খুঁজে পাই, তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।'

ডেঙ্গু প্রতিরোধে সবাইকে 'তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন' স্লোগান মেনে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, 'সিটি করপোরেশনের নানা কর্মসূচির ফলে জনগণ এখন অনেক সচেতন। জনগণের সচেতনতার ফলেই গত বছরের তুলনায় এ বছর ডেঙ্গু অনেক নিয়ন্ত্রণে রয়েছে। জনগণ এখন জানে, ড্রেনে বা নর্দমায় নয় বরং বাসবাড়িতে জমে থাকা পানিতে এডিসের জন্ম হয়।'

কর্মসূচিতে নগরবাসীকে সচেতন করতে এডিস মশা, ডেঙ্গু বিরোধী বিভিন্ন ব্যানার ও ফেস্টুন দিয়ে ট্রাক সাজিয়ে এবং মাইকিং করে প্রচার চালানো হয়। এ সময় ডিএনসিসি মেয়র কয়েকটি বাড়ির ছাদবাগান, পার্কিং স্থান, ড্রেন এবং নির্মাণাধীন ভবন পরিদর্শন করেন।

নগরবাসীর কল্যাণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৩টি নগর সাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ফ্রি পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানান ডিএনসিসি মেয়র।

প্রসঙ্গত, ডেঙ্গু পরিস্থিতিতে ডিএনসিসি কন্ট্রোল রুম চালু করেছে। ০১৭৬৯১০০৬৮০, ০১৭১৬৫০৬২৫৮, ০১৭১৫২৩৮৭৫৪, ০১৭১৫৪৫৬৬৯৮, ০১৭৫৬২০৯৪৮২, ০১৭১৬৩৯৮৮৮৬, ০১৭৩৫৮৪৩৬৯৩—এই নম্বরগুলোতে ফোন করে নগরবাসী এ সেবা সম্পর্কে জানতে পারবেন এবং যে কোনো পরামর্শ নিতে পারবেন।

জনসচেতনতামূলক কর্মসূচিতে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, অঞ্চল-৫ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোতাকাব্বীর আহমেদ, ৩২নং ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম, সংরক্ষিত নারী কাউন্সিলর শাহিন আক্তার সাথী এবং ডিএনসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments