প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প: অনিয়ম দেখতে ঘটনাস্থলে প্রতিমন্ত্রী

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য নিম্নমানের উপকরণ দিয়ে ঘর তৈরি হওয়ায় তা ভেঙ্গে ফেলার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।
আশ্রায়ণ প্রকল্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ এনামুর রহমান। ছবি: স্টার

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য নিম্নমানের উপকরণ দিয়ে ঘর তৈরি হওয়ায় তা ভেঙ্গে ফেলার পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান।

গতকাল বুধবার দুপুরে গাজীপুর সদর উপজেলার পিরুজালীতে ভেঙ্গে ফেলা ঘর পরিদর্শন করেন তিনি।

আশ্রায়ণ প্রকল্প পরিদর্শণকালে প্রতিমন্ত্রী বলেন, 'আশ্রায়ণ প্রকল্পের ঘর নির্মাণে আমরা ঘরের মান নিয়ে কোনো আপোষ করবো না। এখন উন্নত মানের ঘর নির্মাণ করা হচ্ছে, এটি প্রশংসনীয়।'

এসময় তিনি ঘর নির্মাণে অনিয়ম ধরা পড়ার পর ঘরগুলো ভেঙ্গে পুনরায় মানসম্পন্ন ঘর নির্মাণে সন্তোষ প্রকাশ করেন।

এদিকে, প্রধানমন্ত্রীর ঘর নির্মাণে অনিয়মের বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। গাজীপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক কামরুজ্জামানকে এ কমিটির প্রধান করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মামুন সরদার ও গাজীপুর স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী বারেক মিয়া। কমিটিকে ৩ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

স্থানীয় কয়েকজন জনপ্রতিনিধি জানান, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য সম্প্রতি গাজীপুর সদর উপজেলার ৩ ইউনিয়ন এবং সিটি কর্পোরেশনের একটি ওয়ার্ডে ঘর নির্মাণ করা হয়েছিল। নিম্নমানের উপকরণ ও নির্মাণ সামগ্রী ব্যবহার করে ঘর নির্মাণ করায় শতাধিক ঘর ভেঙ্গে ফেলা হয়। এসব ঘর তৈরি করা হলেও এ ব্যাপারে স্থানীয় চেয়ারম্যান বা জনপ্রতিনিধিদের সঙ্গে কেউ কোনো যোগাযোগ করেননি।

সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহরিয়ার মাহমুদ রঞ্জু জানান, জনবল সংকটের কারণে এবং অফিসিয়াল কাজে ব্যস্ত থাকায় তিনি সবগুলো সাইট ভিজিট করতে পারেননি।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান বলেন, 'মুজিব জন্মশত বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আশ্রয়ণ প্রকল্পের ঘর নির্মাণে গাজীপুর সদর উপজেলায় অনিয়মের অভিযোগ পাওয়া যায়। পরে সরেজমিনে পরিদর্শন করে অনিয়ম ধরা পড়লে তাৎক্ষণিকভাবে এসব ঘর ভাঙ্গার জন্য নির্দেশ দেওয়ার পর শতাধিক ঘর ভেঙ্গে ফেলা হয়। তদন্ত কমিটির প্রতিবেদন পেলে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।'

পরিদর্শনকালে মন্ত্রীর সঙ্গে ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) অঞ্জন কুমার সরকার, গাজীপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম সাদিক তানভীর, গাজীপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা নাজনীন শামীমা ও সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা শাহরিয়ার মাহমুদ রঞ্জু।

 

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

14h ago