বাংলাদেশ

‘বাংলার সমৃদ্ধি’ জাহাজকে ‘পরিত্যক্ত’ ঘোষণা: বিএসসি

ইউক্রেনে গোলাবর্ষণের শিকার 'বাংলার সমৃদ্ধি' জাহাজকে ‘পরিত্যক্ত’ ঘোষণা করেছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্যিক) পীযূষ দত্ত বৃহস্পতিবার সন্ধ্যায় দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।
জাহাজ বাংলার সমৃদ্ধি। ছবি: ইউএনবি

ইউক্রেনে গোলাবর্ষণের শিকার 'বাংলার সমৃদ্ধি' জাহাজকে 'পরিত্যক্ত' ঘোষণা করেছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। বিএসসির নির্বাহী পরিচালক (বাণিজ্যিক) পীযূষ দত্ত বৃহস্পতিবার সন্ধ্যায় দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে জাহাজের ২৮ নাবিককে লাইফবোটে করে তীরে নিয়ে যাওয়া হয়।

পীযূষ দত্ত বলেন, 'জাহাজটিকে পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। এরপর ইউক্রেনের বন্দর কর্তৃপক্ষ এবং জাহাজের স্থানীয় এজেন্টের সাহায্যে নিহত নাবিকের মরদেহসহ ২৮ জন নাবিককে একটি টাগবোটের সাহায্যে তীরে নিয়ে যাওয়া হয়েছে।'

নাবিকদের ইতোমধ্যেই তীরে একটি নিরাপদ বাঙ্কারে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান তিনি।

পোল্যান্ডে বাংলাদেশি রাষ্ট্রদূতের সহায়তায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রত্যক্ষ উদ্যোগে তাদেরকে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান তিনি।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশ শিপিং কর্পোরেশনের এক কর্মকর্তা জানান, বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টার দিকে একটি টাগবোট জাহাজে পাঠানো হয় এবং সব নাবিকরা সন্ধ্যা সাড়ে ৭টার দিকে টাগবোটে ওঠে।

আটকা পড়া ডেক ক্যাডেট ফারিয়াতুল জান্নাত তুলির মা রোকসানা খন্দকার দ্য ডেইলি স্টারকে বলেন, 'সন্ধ্যা ৭টার দিকে হোয়াটসঅ্যাপের মাধ্যমে জাহাজের মাস্টারের সঙ্গে আমি কথা বলেছি। মাস্টার আমাকে জানিয়েছেন, একটি টাগবোট তাদের তীরে নিয়ে যাওয়ার জন্য এসেছে।'

ইউক্রেনের একটি সমুদ্রবন্দরে আটকা পড়া বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) জাহাজ 'বাংলার সমৃদ্ধি'তে বুধবার রাতে রকেট হামলা হয়। এতে জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান নিহত হন।

 

Comments

The Daily Star  | English

BCB announcing squad for T20 World Cup

The Bangladesh Cricket Board (BCB) has announced the Tigers squad for T20 World Cup.

5m ago