রাজধানীর ফাঁকা রাস্তায় তাদের আনন্দ

হোসাইন (১২), হাসান (১২) আর মেহেদী (৮) তিন বন্ধু। থাকেন রাজধানীর যাত্রাবাড়ীর দোলাইপাড়ে। ব্যস্ত রাজধানীর সড়কে সাইকেল নিয়ে আগে তাদের কখনো বের হয়নি। রাস্তা একেবারেই ফাঁকা পেয়ে ৩ বন্ধু মিলে সাইকেল চালিয়ে চলে এসেছে মিন্টু রোডে।
রাজধানীর ফাঁকা রাস্তায় সাইকেল নিয়ে ঘুরছে তারা। ছবি: প্রবীর দাশ/স্টার

হোসাইন (১২), হাসান (১২) আর মেহেদী (৮) তিন বন্ধু। থাকে রাজধানীর যাত্রাবাড়ীর দোলাইপাড়ে। ব্যস্ত রাজধানীর সড়কে সাইকেল নিয়ে আগে তারা কখনো বের হয়নি। রাস্তা একেবারেই ফাঁকা পেয়ে ৩ বন্ধু মিলে সাইকেল চালিয়ে চলে এসেছে মিন্টু রোডে।

সেখানেই আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে দ্য ডেইলি স্টারের সঙ্গে তাদের কথা হয়।

ছবি: প্রবীর দাশ/স্টার

অপর দুই বন্ধু তানভীর ও হামজা। দুজনেই দশম শ্রেণির শিক্ষার্থী। তানভীর পড়ে মতিঝিল মডেলে এবং হামজা মতিঝিল আইডিয়াল স্কুলে। সাইক্লিং তাদের অনেক পছন্দের। কিন্তু ব্যস্ত নগরীতে রাস্তাঘাটে সেই সুযোগ তেমন একটা নেই। পাড়ার গলির মধ্যেই তাদের এতদিন সীমাবদ্ধ থাকতে হয়েছে। আজ তারা রাজধানীর ব্যস্ত রাস্তাগুলো ফাঁকা রাস্তা পেয়ে মনের সুখে সাইক্লিং করছে।

ছবি: প্রবীর দাশ/স্টার

আজ দুপুর ১২টার দিকে মতিঝিল এলাকায় তানভীর ও হামজার সঙ্গে দ্য ডেইলি স্টারের কথা হয়। তারা রাজধানীর গোপীবাগ এলাকা থেকে ঘুরতে বের হয়েছে।

তানভীর দ্য ডেইলি স্টারকে বলেন, 'অন্য সময় বাবা-মা রাস্তায় সাইকেল চালাতে দেন না। আজকে একবারেই ফাঁকা রাস্তা পেয়ে নিষেধ করেননি। মনের সুখে আজ বিভিন্ন এলাকায় ঘুরবো।'

হামজা বলেন, 'অনেক দিন পর মনের সুখে সাইকেল চালাচ্ছি।রাস্তায় যানজট আর গাড়ি বেশি থাকায় সাইকেল নিয়ে বের হতে পারতাম না। শহরের রাস্তাগুলো এখন মনে হচ্ছে একবারেই অন্যরকম।'

হাসান বলেন, 'ফাঁকা রাস্তা পেয়ে বিভিন্ন জায়গায় ঘুরছি। অনেক ভালো লাগছে। কোথায় আমাদের দঁড়াতে হচ্ছে না।'

ঈদুল ফিতরের ছুটিতে ব্যস্ত নগরী ঢাকা অনেকটাই জনশূন্য। রাজধানীর অনেকেই ঈদের ছুটি কাটাতে গ্রামের বাড়িতে বা অন্য কোথাও ঘুরতে গেছেন। রাজধানীর ব্যস্ত পথঘাটে এখন প্রায় সুনশান নিরবতা।

Comments

The Daily Star  | English
World Press Freedom Day 2024

Has Bangladesh gained anything by a restrictive press?

The latest Bangladesh Bank restriction on journalists is anti-democratic, anti-free press and anti-public interest.

10h ago