বাংলাদেশ

শিক্ষক ও গবেষকের মর্যাদা রক্ষা রাষ্ট্রের দায়িত্ব: অরুণ বসাক

শিক্ষক ও গবেষকের মর্যাদা রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব উল্লেখ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বলেছেন, ‘দেশের সম্মান শুধু সরকারের ওপর নির্ভর করে না, গবেষণা এবং টেকনোলজির অগ্রসরতা দেশের গৌরব ও উচ্চতা নির্ধারণ করে।
ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক। ফাইল ছবি

শিক্ষক ও গবেষকের মর্যাদা রক্ষা করা রাষ্ট্রের দায়িত্ব উল্লেখ করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাক বলেছেন, 'দেশের সম্মান শুধু সরকারের ওপর নির্ভর করে না, গবেষণা এবং টেকনোলজির অগ্রসরতা দেশের গৌরব ও উচ্চতা নির্ধারণ করে।

বৃহস্পতিবার বিকেলে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ২ দিনব্যাপী রোবটিক্স মেলা 'রোবট্রোনিক্স ২.০'-এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রুয়েটের মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. সজল কুমার দাস। উপস্থিত ছিলেন, রুয়েটের ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম শেখ।

অধ্যাপক অরুণ বসাক বলেন, 'একজন আদর্শবাদী ও নিবেদিতপ্রাণ শিক্ষক-গবেষকের মর্যাদা রক্ষা করা এখন রাষ্ট্রীয়ভাবে জরুরি। তাহলেই বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বঙ্গবন্ধুর আত্মত্যাগের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের 'সোনার বাংলা' দ্রুত অর্জন করা হবে।'

তিনি আরও বলেন, 'আমাদের দেশের শিক্ষার্থীদের মেধা উন্নত বিশ্বের ছেলে-মেয়েদের চেয়ে কোনো অংশে কম নয়। কিন্তু তারা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে অনেক পড়াশোনা করেও জ্ঞান অর্জনে ব্যর্থতা বোধ করছে।'

'না বুঝে পড়া কখনো মুখস্থ হয় না। প্রতিটি শব্দ, বাক্য এবং অনুচ্ছেদের অর্থ বুঝুন। জ্ঞান চর্চায় বিষয়ের গভীরে যাওয়া অপরিহার্য। আমরা শিক্ষক ও অভিভাবকরা যদি একই সঙ্গে শিক্ষার্থীদের সাহস দেই, তাহলে তারা অসাধ্য সাধন করতে পারবে। তারা বিশ্বমানের প্রতিযোগিতায় সফল হতে পারবে। আমরাও নির্মল আনন্দ উপভোগ করতে পারব।'

রোবট্রিক্স মেলায় দেশের শীর্ষস্থানীয় ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৩০০ জন শিক্ষার্থী ৭৯টি টিমে বিভক্ত হয়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয় এবং সমাপনী অনুষ্ঠানে প্রতিযোগীদের মোট ২ লাখ টাকা পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়।

Comments