শিমুলিয়ায় ৩০০ গাড়ি পারের অপেক্ষায়

মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে তিন শতাধিক পাড়ি পারের অপেক্ষায় রয়েছে।
মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাট। ১৮ জুলাই ২০২১। ছবি: সংগৃহীত

মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে তিন শতাধিক পাড়ি পারের অপেক্ষায় রয়েছে।

আজ রোববার দুপুর ২টার দিকে এ দৃশ্য দেখা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আজ ভোরে কয়েক ঘণ্টা ভিড় থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা কমে আসে। পদ্মায় তীব্র স্রোতের কারণে নির্দিষ্ট সময়ের চেয়ে ৩০ মিনিট বেশি সময় লাগছে।

এ নৌপথে ১৫টি ফেরির মধ্যে ১৫টি ফেরিই চলাচল করছে। সেখানে ৮৭টি লঞ্চের মধ্যে ৮৪টি লঞ্চ চলাচল করছে। ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে দুই শতাধিক ট্রাক পারের অপেক্ষায় আছে।

শিমুলিয়া ঘাটের বিআইডব্লিউটিসি’র ব্যবস্থাপক সাফায়েত আহম্মেদ দ্য ডেইলি স্টারকে বলেছেন, ‘এখানে ১৫টি ফেরির মধ্যে ১৫টি ফেরি চলাচল করছে। পদ্মায় তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময়ে ১ ঘণ্টা ১০ মিনিট লাগলেও এখন গন্তব্যে যেতে সময় লাগছে এক ঘণ্টা ৩০ মিনিটের মতো।’

তিনি আরও বলেন, ‘আজ ভোরে শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় প্রাইভেট কারের চাপ ছিল। দুপুর থেকে পণ্যবাহী ট্রাক পার করা হচ্ছে।’

মাওয়া ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) মো. হাফিজ ডেইলি স্টারকে জানিয়েছেন, আজ দুপুর ১টায় শিমুলিয়া ঘাটে ৭০টি পণ্যবাহী ট্রাক ও ৩০টির মতো প্রাইভেট কার পারের অপেক্ষায় ছিল। এ ছাড়া, ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে সিমেন্ট ও রড বোঝাই দুই শতাধিক ট্রাক আছে।

যাত্রীবাহী গাড়ি ও পশুবোঝাই ট্রাককে অগ্রাধিকার ভিত্তিতে পার করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

শিমুলিয়া নদী বন্দরের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিচালক ও সহকারী বন্দর ও পরিবহন কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) মো. শাহাদাত হোসেন ডেইলি স্টারকে জানান, আজ ভোর সাড়ে ৬টা থেকে ৮৭টি লঞ্চের মধ্যে ৮৪টি লঞ্চ চলাচল করছে। ভোরে কয়েক ঘণ্টা ঘরমুখো মানুষের ভিড় থাকলেও এরপর তা কমে যায়।

গতকালের তুলনায় আজ লঞ্চ টার্মিনালে যাত্রীদের চাপ কম উল্লেখ করে তিনি বলেন, ‘গার্মেন্টস ছুটি হলে ভিড় বাড়তে পারে।’

Comments

The Daily Star  | English

Israel fumes as Ireland recognises Palestine

Following Ireland, at least two more European countries today announced they will follow recognise a Palestine state, drawing a strong response from Israel.

31m ago