বাংলাদেশ

সিলেটে পরিবহন ধর্মঘট: ভোগান্তিতে পরীক্ষার্থীসহ সর্বসাধারণ

পূর্ব ঘোষিত ৫ দফা দাবি আদায়ে আজ সোমবার ভোর ৬টা থেকে সিলেটে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন এসএসসি ও স্নাতক পরীক্ষার্থীসহ সাধারণ মানুষ।
যানবাহন না পেয়ে হেঁটেই পরীক্ষা দিতে যেতে বাধ্য হচ্ছেন শিক্ষার্থীরা। ছবি: শেখ নাসির/স্টার

পূর্ব ঘোষিত ৫ দফা দাবি আদায়ে আজ সোমবার ভোর ৬টা থেকে সিলেটে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এতে করে চরম দুর্ভোগে পড়েছেন এসএসসি ও স্নাতক পরীক্ষার্থীসহ সাধারণ মানুষ।

শ্রমিক ফেডারেশনের ডাকা এ ধর্মঘটে সিলেটে বাস, সিএনজিচালিত অটোরিকশা ও পণ্যবাহী ট্রাকসহ সব ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে। ভোর থেকে ব্যক্তিগত যানবাহন ও রিক্সা ছাড়া আর কোনো বাহনের দেখা পাওয়া যায়নি।

এ ছাড়াও, নগরীর প্রবেশপথ কদমতলী বাসস্ট্যান্ড, হুমায়ুন রশীদ চত্বর, টিলাগড়, কুমারগাঁও বাসস্ট্যান্ড এলাকায় পরিবহন শ্রমিকদের সব ধরণের গাড়ি আটকাতে দেখা গেছে সকাল থেকে।

সিলেট থেকে কোনো দূরপাল্লা বা আন্তজেলা বাস ছেড়ে যায়নি। সিলেট ছাড়াও বিভাগের বাকি ৩ জেলাতেও একইভাবে পালিত হচ্ছে ধর্মঘট।

পরীক্ষার্থীরা ধর্মঘটের আওতামুক্ত থাকবেন বলে ঘোষণা দেওয়া হলেও রাস্তায় গাড়ি না থাকায় ভোগান্তিতে পড়েছেন তারা।

শিক্ষার্থীদের ভোগান্তি লাঘবে সিলেট নগরীতে বিনামূল্যে রাইড শেয়ারিং সেবা চালুর উদ্যোগ নিয়েছে 'কোথায় যাবেন রাইড শেয়ারিং গ্রুপ' ও 'সেভ সিলেট' নামে ২টি সংগঠন। তারা নগরীর সবগুলো গুরুত্বপূর্ণ পয়েন্ট থেকে পরীক্ষার্থীদের মোটরসাইকেলে করে পরীক্ষা কেন্দ্রে পৌঁছে দেন।

কোথায় যাবেন রাইড শেয়ারিং এর সাধারণ সম্পাদক রেজাউল করিম রানা বলেন, 'প্রায় ২০০ রাইডার সকাল থেকে এই সেবা দিচ্ছেন। পরীক্ষা শেষেও শিক্ষার্থীদের জন্য এই সেবা থাকবে। ফেসবুকে আমরা জরুরি যোগাযোগ নম্বর দিয়েছি, যাতে কোনো শিক্ষার্থী যাতায়াত সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন।'

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সিলেট বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক জাকারিয়া আহমদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'গত ৯ নভেম্বর সিলেট জেলা প্রশাসক বরাবর আমরা ৫ দফা দাবি জানিয়ে স্মারকলিপি দেওয়ার পরও সেসব দাবি মেনে নেওয়ার কোনো উদ্যোগ না নেওয়ায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সিলেটে সব ধরনের গণপরিবহন চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।'

শ্রমিকদের ৫ দফা দাবিগুলো হলো—

১. সিলেট জেলা অটোটেম্পু ও অটোরিকশাচালক শ্রমিক জোটের ত্রি-বার্ষিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা এবং প্রহসনমূলক নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তথাকথিত ঘোষিত কমিটি বাতিল করা ও মনোনয়ন ফি বাবদ আদায় করা লাখো টাকা ফেরত দেওয়াসহ সিলেটের আঞ্চলিক শ্রম দপ্তরের উপপরিচালককে প্রত্যাহার

২. সিলেট জেলা বাস, মিনিবাস, কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের নেতাদের ওপর কোতোয়ালি থানায় দায়ের করা মামলা প্রত্যাহার

৩. সিলেটের ট্রাফিক ও হাইওয়ে পুলিশের হয়রানি বন্ধ

৪. মেয়াদোত্তীর্ণ সেতুতে (শেরপুর সেতু, শেওলা সেতু, লামাকাজী সেতু, ফেঞ্চুগঞ্জ সেতু ও শাহপরান সেতু) টোল আদায় বন্ধ এবং

৫. সিলেটের চৌহাট্টাসহ নগরীর বিভিন্ন স্থানে কার, মাইক্রোবাস, লেগুনা, সিএনজিচালিত অটোরিকশাসহ ছোট গাড়ির জন্য পার্কিংয়ের ব্যবস্থা করা।

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

3h ago