বাংলাদেশ

২ দিন ধরে মেঘনা নদীর মোহনায় ভাসছে পাথরবোঝাই বার্জ

ভোলার চরফ্যাশনের চর নিজাম এলাকায় মেঘনা নদীর মোহনা সংলগ্ন এলাকায় পাথরবাহী একটি বার্জ নিয়ন্ত্রণহীন অবস্থায় ২ দিন ধরে ভেসে আছে।
ছবি: সংগৃহীত

ভোলার চরফ্যাশনের চর নিজাম এলাকায় মেঘনা নদীর মোহনা সংলগ্ন এলাকায় পাথরবাহী একটি বার্জ নিয়ন্ত্রণহীন অবস্থায় ২ দিন ধরে ভেসে আছে।

চরফ্যাশন উপজেলার ইউএনও আল মামুন গতকাল বিষয়টি জানার পর কোস্টগার্ডকে খবর দিলে আজ শুক্রবার দুপুরে তারা দুটি ফিশিং ট্রলারে করে ঘটনা স্থলে পৌঁছায়। 

এ বিষয়ে আল মামুন দ্য ডেইলি স্টারকে জানান, একটি কোম্পানির পক্ষ থেকে ফোন করে বার্জটি তাদের বলে দাবি করা হয়েছে। কাগজপত্র নিয়ে আসলে মালিকানা সম্পর্কে জানতে পারবো।

কোস্টগার্ডের চর মানিকা কন্টিনজেন্টের কমান্ডার মো. এনামুল হক দ্য ডেইলি স্টারকে জানান, আজ দুপুরে দুটি ফিশিং ট্রলারে করে আমরা ঘটনা স্থলে গেছি। বার্জটি পাথরে  বোঝাই করা। ভেতরে এক্সকাভেটর রয়েছে। তার ওপর লেখা 'আল কুবতান। বার্জটিতে কোনো মানুষ নেই।' 

সাগর উত্তাল থাকায় বার্জের কাছাকাছি যাওয়া যাচ্ছে না বলেও জানান তিনি।

তবে, পাথরের মালিকানা দাবি করে এস আলম কোম্পানির আইনি পরামর্শক অ্যাডভোকেট হুমায়ূন কবির দ্য ডেইলি স্টারকে জানান, এস আলম কোম্পানির মালিকানাধীন এসএস পাওয়ার কোম্পানির বাশখালির ১৩শ ২০ মেগাওয়াট বিদ্যুৎ কোম্পানির নির্মাণ কাজের জন্য ভারতের কাকিনাদা বন্দর থেকে গত ২৫ জুন ১২ হাজার টন পাথর নিয়ে রওনা হয়ে চট্টগ্রাম বন্দরে আসছিল। গত ১৩ জুলাই বার্জটিকে বন্দরে রিপোর্ট করার কথা থাকলেও ১২ তারিখের পর খারাপ আবহাওয়ার কারণে সেটি ট্রাকটির সঙ্গে সংযোগ বিছিন্ন হয়ে পড়ে।'

তিনি আরও বলেন, 'বার্জের মূল অংশের সঙ্গে আমরা এখনো যোগাযোগ করতে পারিনি, সেখানে অন্তত ৬ জন স্টাফের থাকার কথা রয়েছে।'

 

Comments